Home / রাজনীতি / চলছে কুমিল্লা ও ময়মনসিংহ সিটি নির্বাচন

চলছে কুমিল্লা ও ময়মনসিংহ সিটি নির্বাচন

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: চলছে কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন। আজ সকাল ৮টা বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এর আগে বৃহস্পতিবার রাত ১২টায় শেষ হয় এই দুই সিটির নির্বাচনী প্রচার।

গতকাল বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত ময়মনসিংহ নগরীর সার্কিট হাউস মাঠে সাতটি বুথ থেকে ইভিএম বিতরণ কার্যক্রম শেষ করে আঞ্চলিক নির্বাচন অফিস।

রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী বলেন, নির্বাচনে ১২৮টি কেন্দ্রের ৯৯০টি কক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) মেশিন ভোট হবে। স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি ৭ প্লাটুন বিজিবি, ১১ প্লাটুন পুলিশ, আর্মড পুলিশ এবং আনসার সদস্য, ১৭টিম র‌্যাব ছাড়াও ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছে। প্রতিটি ভোটকেন্দ্রে ৪ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করছে এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ৫ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করছেন।

এ বিষয়ে ময়মনসিংহ জেলা পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা বলেন, কেন্দ্রগুলোকে নিরাপত্তার চাদরে ঘিরে ফেলা হয়েছে। পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। কেউ কোনো অপ্রীতিকর ঘটনা ঘটাতে চেষ্টা করলে তাৎক্ষণিক কঠোরভাবে দমন করা হবে।

ময়মনসিংহ সিটির দ্বিতীয় এই নির্বাচনে মেয়র পদে ইকরামুল হক টিটু (টেবিল ঘড়ি), এহতেশামুল আলম (ঘোড়া) ও অ্যাডভোকেট সাদেকুল হক খান মিল্কী টজু (হাতি) ছাড়াও এই পদে লড়ছেন কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ ড. রেজাউল হক (হরিণ) এবং জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম স্বপন মণ্ডল (লাঙ্গল)। এ ছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১৪৯ জন এবং ১১টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে প্রার্থী আছেন ৬৯ জন। একটি ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হওয়ায় ৩২টি ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন হবে।

কুমিল্লার কেন্দ্রীয় ঈদগাহ থেকে গতকাল বেলা ১১টায় ইভিএমসহ নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো হয় কেন্দ্রে। কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিটি করপোরেশন উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন বলেন, ‘প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত ইভিএম মেশিন এবং অন্যান্য সরঞ্জামাদি পরিপূর্ণ নিরাপত্তায় পাঠানো হয়। আশা করি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে ভোট গ্রহণ করতে পারব।

গত বছরের ১৩ ডিসেম্বর কুমিল্লা সিটি মেয়র আরফানুল হক রিফাত সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। এতে মেয়র পদটি শূন্য ঘোষণা করা হয়।

নির্বাচনের আগেই প্রার্থীর সমর্থক ও আত্মীয়-স্বজনদের ওপর হামলার অভিযোগ ওঠে। তাই শুধু কেন্দ্র নয়, পুরো কুমিল্লাকে নিরাপত্তা বেষ্টনীতে আনার দাবি ওঠে। প্রার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে নির্বাচনকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে কুমিল্লাকে।

পুলিশ সুপার আবদুল মান্নান বলেন, পুরো সিটি করপোরেশন এলাকায় পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী দ্বারা নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে। যারা নাশকতা করার চেষ্টা করবে, তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সিটি করপোরেশনে পুরুষ ভোটার ১ লাখ ১৮ হাজার ২৮২ জন, নারী ভোটার ১ লাখ ২৪ হাজার ২৭৮ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার দুজন। ভোট কক্ষের সংখ্যা ৬৪০টি। প্রিসাইডিং কর্মকর্তা ১০৫ জন, সহকারী প্রিসাইডিং ৬৪০ জন, পোলিং এজেন্ট ১ হাজার ২৮০ জন। প্রতি তিন ওয়ার্ডে একজন করে নয়জন ম্যাজিস্ট্রেট ও আচরণবিধি প্রতিপালনে সব ওয়ার্ডে একজন করে ২৭ জন ম্যাজিস্ট্রেট কাজ করবেন।

১০৫ কেন্দ্রের নিরাপত্তায় ১২ প্লাটুনে ৪৫০ জন বিজিবি মোতায়েন করা হয়েছে। র‍্যাব ২৭টিমে ৯৩৯ জন, পুলিশের ২৭টি মোবাইল টিমে ১ হাজার ৩৩৯ জন ও নয়টি স্ট্রাইকিং ফোর্স মাঠে রয়েছে। প্রতিকেন্দ্রে সার্বক্ষণিক পাঁচজন পুলিশ সদস্য রয়েছে। এছাড়া দুটি থানার দুটি টিম রিজার্ভ ফোর্স হিসেবে কাজ করবে।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম আর.

Check Also

বিদেশ যাওয়ার আইনি সুযোগ নেই খালেদা জিয়ার

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: উন্নত চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর আইনি সুযোগ নেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *