Home / আন্তর্জাতিক শেয়ারবাজার / চাঙ্গা ভারতের শেয়ারবাজার: সূচকে রেকর্ডের পর রেকর্ড

চাঙ্গা ভারতের শেয়ারবাজার: সূচকে রেকর্ডের পর রেকর্ড

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পাগলা ষাঁড়ের মত দৌঁড়াচ্ছে ভারতের শেয়ারবাজার। গত ৫ কর্মদিবসে প্রতিদিনই বেড়েছে বোম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) মূল্যসূচক। হয়েছে রেকর্ডের পর রেকর্ড।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে বেশ কিছুদিন ধরেই উর্ধমুখী ভারতের শেয়ারবাজার।

এরমধ্যে গত ২৭ জুন থেকে টানা বেড়ে চলেছে প্রধান সব মূল্যসূচক। মঙ্গলবার (৪ জুলাই) বোম্বে স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক বিএসই সেনসেক্স ২৭৪ পয়েন্ট (০.৪২%) বেড়ে ৬৫,৪৭৯.০৫ পয়েন্টে পৌঁছেছে। সূচকটির ইতিহাসে এটিই সর্বোচ্চ অবস্থান। লেনদেনের এক পর্যায়ে অবশ্য এই সূচক ৪৬২.৯২ পয়েন্ট বেড়ে ৬৫,৬৭২.৯৭ পয়েন্ট পর্যন্ত উঠেছিল।

উল্লেখ, বিএসই সেনসেক্স হচ্ছে বোম্বে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ৩০টি কোম্পানি নিয়ে গঠিত সূচক। বাজারমূলধনে শীর্ষ ৩০ কোম্পানি এই সূচকের অন্তর্ভূক্ত। এটিকে এই বাজারের প্রধান সূচক হিসেবে বিবেচনা করা হয়।

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক এনএসই নিফটিও আজ রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। আজ এই মূল্যসূচক বেড়েছে ৬৬.৪৫ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ। দিনশেষ সূচকটির অবস্থান দাঁড়িয়েছে ১৯,৩৮৯ পয়েন্ট। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে বাজারমূলধনের দিক দিয়ে শীর্ষ অবস্থানে থাকা ৫০ কোম্পানি নিয়ে এই সূচক গঠিত।

গত ২৬ জুন সেনসেক্সের অবস্থান ছিল ৬২,৯৭০ পয়েন্ট। পরের দিন সূচকটি ৪৪৬.০৩ পয়েন্ট, ২৮ জুন ৪৯৯.৩৯ পয়েন্ট, ৩০ জুন ৮০৩.১৪ পয়েন্ট এবং গতকাল (৩ জুলাই) ৪৮৬.০৯ পয়েন্ট বেড়েছে। গত ৫ দিনে এই সূচক বেড়েছে ২,৫০৯.৫০ পয়েন্ট বা ৩.৯৯ শতাংশ।

ভারতীয় বিশ্লেষকদের মতে, দেশটির পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ বাড়তে থাকায় বাজার নতুন গতি পেয়েছে। গত বছর ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হওয়ার পর অবশ্য বিদেশী বিনিয়োগে বড় ধাক্কা লেগেছিল। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় বেশিরভাগ দেশের কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়ানোয় অনেক তহবিল ভারতসহ এমার্জিং বিভিন্ন মার্কেট থেকে ওইসব দেশে চলে গিয়েছিল। এখন আবার বিদেশী বিনিয়োগ ফিরতে শুরু করেছে দেশটির বাজারে।

এর পাশাপাশি চীনে করোনা পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারে ধীরগতির কারণেও ভারতের পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ বাড়ছে বলে মনে করেন ব্যাংক অফ বরোদার (বিওবি) অর্থনীতিবিদ জাহ্নবী প্রভাকর। বিশেষ করে ভারত ও জাপানের বিনিয়োগ বৃদ্ধির পেছনে এটি একটি বড় কারণ বলে মনে করেন তিনি।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়, চলতি ২০২৩-২০২৪ অর্থবছরের প্রথম তিন মাসে বিদেশি বিনিয়োগকারীদের নিট শেয়ার ক্রয়ের পরিমাণ ছিল ১৪৪ দশমিক ৬৭ বিলিয়ন রুপি। উল্লেখ, ভারতের অর্থবছর শুরু হয় ১ এপ্রিল।

ওই প্রতিবেদনের তথ্য অনুসারে, ২০২২ ও ২০২৩ অর্থবছরে বিদেশি বিনিয়োগকারীরা যথাক্রমে ১ হাজার ৪০০ দশমিক ১০ বিলিয়ন রুপি এবং ৩৭৬ দশমিক ৩২ বিলিয়ন রুপি শেয়ার বিক্রি করেছিল।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম আর.

Check Also

অব্যাহত উত্থানে বিশ্ব শেয়ারবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: অব্যাহত উত্থানের ধারায় রয়েছে বিশ্ব শেয়ারবাজার। নিম্নে বিশ্বের বিভিন্ন দেশের শেয়ারবাজারের চিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *