Home / বাজার বিশ্লেষণ / ধসস্তুপে পুঁজিবাজার: অসহায় বিনিয়োগকারীরা

ধসস্তুপে পুঁজিবাজার: অসহায় বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সোমবার ১ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে কমেছে বেশিরভাগ শেয়ারের দর। এদিন দৈনিক লেনদেনে রয়েছে ইতিবাচাক প্রভাব। দিন শেষে আজ ১১.৮৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ১ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.১৭ শতাংশ বা ৬৮.৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৬১.৩৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪.৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৫১.৬৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৩.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৭.৩৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭ টির, কমেছে ৩১৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১১.৮৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১৪ কোটি ৮৯ লাখ ২ হাজার ২৭৬ টি শেয়ার ১ লাখ ৩৭ হাজার ৩৫৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ৮২ লাখ ১২ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৩১ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৮৮ শতাংশ বা ৫১.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৫ হাজার ৮২৯.৭০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ২৬৬.৩১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১০.২১ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ২১.২৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ২৭৩ টির, কমেছে ৭৪ টির এবং অপরিবর্তিত রয় ৪৯ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৬৮.৯৩ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ১৬ কোটি ২৯ লাখ ৩ হাজার ৯৭০ টি শেয়ার ১ লাখ ২৭ হাজার ১১৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৬৭ কোটি ২৫ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১ কোটি ৮১ লাখ ৮৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৭০ শতাংশ বা ১১৭.০৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৬ হাজার ৫১১.৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬২ টির, কমেছে ১৩৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ১৬ লাখ ৮৫৪ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম আর.

Check Also

ব্যাপক পতনে ঈদ পরবর্তী বাজার শুরু

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সোমবার ১৫ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *