Home / বাজার বিশ্লেষণ / বাজার মূলধন কমেছে সাড়ে ১১ হাজার কোটি টাকা

বাজার মূলধন কমেছে সাড়ে ১১ হাজার কোটি টাকা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কিছুটা পতন আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কিছুটা উত্থান হয়েছে। সপ্তাহটিতে উভয় পুঁজিবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন কমেছে। সূচক আর লেনদেনের সাথে বাজার মূলধন কমেছে সাড়ে ১১ হাজার কোটি টাকা।

তথ্যমতে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৮৬ হাজার ৩১৮ কোটি ৯৫ লাখ ৬১ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৭৪ হাজার ৪৭৫ কোটি ৩৪ লাখ ৫১ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ১১ হাজার ৮৪৩ কোটি ৫১ লাখ ১০ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১১ হাজার ১২২ কোটি ৩৯ লাখ ৪৫ হাজার ৮০৬ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৩ হাজার ৮৮৮ কোটি ১৮ লাখ ২৪ হাজার ৬৮৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন দুই হাজার ৭৬৫ কোটি ৭৮ লাখ ৭৮ হাজার ৮৮০ টাকা বা ২০ শতাংশ কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০.৪৩ পয়েন্ট বা ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে সাত হাজার ২২৮.৩১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.২১ পয়েন্ট বা ০.৯৬ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৫৭৭.১০ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ২৭.৪১ পয়েন্ট ১.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৬৭৪.৫৫ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৮৪টির বা ২২.২২ শতাংশের, কমেছে ২৮২টির বা ৭৪.৬০ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১২টির বা ৩.১৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৫০ লাখ ৬১ হাজার ২৪৩ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৬৮ কোটি ১৩ লাখ ৯১ হাজার ৩৭৪ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৬১ কোটি ৬৩ লাখ ৩০ হাজার ১৩১টাকা বা ১৩ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯.৯৭ পয়েন্ট বা ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ১৪১.৩৫ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৯.৫৪ পয়েন্ট বা ০.০৭ শতাংশ ও সিএসই-৫০ সূচক ৮.১৮ পয়েন্ট বা ০.৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৬৮২.৫৮ পয়েন্টে ও এক হাজার ৫৫১.৮৭ পয়েন্টে। তবে সিএসই-৩০ সূচক ১৩২.৭৬ পয়েন্ট বা ০.৮৫ শতাংশ ও সিএসআই ১২.৭২ পয়েন্ট বা ০.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪৬১.৪১ পয়েন্টে ও এক হাজার ৩৪২.১৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৮৪টির বা ২৪.৪৯ শতাংশের দর বেড়েছে, ২৫০টির বা ৭২.৮৯ শতাংশের কমেছে এবং ৯টির বা ২.৬২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

ডেইলি শেয়ারবাজার ডটকম/রর

Check Also

অব্যাহত দরপতনে দিশেহারা বিনিয়োগকারীরা: বিএসইসির হস্তক্ষেপ কামনা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে অব্যাহত দরপতনে দিশেহারা হয়ে পড়েছেন বিনিয়োগকারীরা। নানা আতঙ্কে হাতে থাকা শেয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *