Home / অনুসন্ধানী রিপোর্ট / ভুতূড়ে প্রসপেক্টাসে অর্থ উত্তোলন করছে জেএমআই হসপিটাল

ভুতূড়ে প্রসপেক্টাসে অর্থ উত্তোলন করছে জেএমআই হসপিটাল

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: প্রসপেক্টাসে অনেকটা ভুতূড়ে তথ্য দিয়ে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়ায় রয়েছে জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড। সাধারণত জমি কেনার পর নামজারি বা মিউটেশন করা হয়। কিন্তু জেএমআই’য়ের কিছু জমি কেনার ক্ষেত্রে উল্টো ঘটনা ঘটেছে। কোম্পানির জমি কেনার আগেই মিউটেশন বা নামজারি করা হয়েছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, জেএমআই হসপিটাল রিক্যুইটিজ ম্যানুফ্যাকচারিংয়ের  প্রকাশিত প্রসপেক্টাসের ৮১নং পৃষ্ঠায় জমি ক্রয় এবং মূল্য সংক্রান্ত বিষয়ের শিরোনামে যে তথ্য দেওয়া হয়েছে সেখানে ৫৪১৩নং দলিলের (deed) ক্রয় তারিখ দেখানো হয়েছে ৫ সেপ্টেম্বর ২০১৩ইং। অন্যদিকে মিউটেশন এবং ডিসিআর তারিখ দেখানো হয়েছে ৭ জানুয়ারি ২০১৩ইং। অর্থাৎ ক্রয়ের আগেই মিউটেশন করা হয়েছে। এছাড়া ৫৯০৫নং দলিল এবং ৩৬০৬নং দলিলের ক্ষেত্রে একইদিনে ক্রয় এবং মিউটেশনের তারিখ দেখানো হয়েছে। কোম্পানিটি অন্যান্য জমি ক্রয় এবং নামজারির সময়ের ব্যবধান ৬ মাসের বেশি দেখালেও উল্লেখিত দলিলগুলোতে রয়েছে ব্যতিক্রম। জমি ক্রয় করার পর সেটি মিউটেশন করাতে কিছুটা সময় স্বাভাবিকভাবেই লেগে যায়। কিন্তু একই দিনে ক্রয় এবং মিউটেশন করানো এবং জমি ক্রয়ের আগেই মিউটেশন করানো অস্বাভাবিক বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাই এ কোম্পানির প্রসপেক্টাস পুন:নিরীক্ষা করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের উদ্যোগ নেওয়া প্রয়োজন বলে মনে করেন তারা।

এদিকে উল্লেখিত বিষয় সম্পর্কে মন্তব্য জানতে চাইলে জেএমআই’য়ের কোম্পানি সচিব মো: সফিকুর রহমান বিডিং নিয়ে অনেক ব্যস্ত সময় পার করছেন এবং বিডিংয়ের পরে কথা বলবেন বলে জানিয়েছেন।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

অস্বিত্ব সংকটে নর্দার্ণ জুট: তথ্য গোপন করে আকাশচুম্বী শেয়ার দর

ডেইলি শেযারবাজার রিপোর্ট: চলতি বছরের জানুয়ারি মাস থেকেই অফিস ও কারখানা বন্ধ রেখেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *