Home / বাজার বিশ্লেষণ / কারেকশনে পুঁজিবাজার: লেনদেন কমেছে

কারেকশনে পুঁজিবাজার: লেনদেন কমেছে

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সোমবার ১২ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন কমেছে বেশিরভাগ শেয়ার দর। সেই সাথে দৈনিক লেনদেনেও রয়েছে নেতিবাচক প্রভাব। দিন শেষে ২৮.৮৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ১২ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৪ শতাংশ বা ২২.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২২৪.৯৩ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৯৩.৯৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৬.০০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৬৫.৯৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪ টির, কমেছে ২৫৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৮.৮৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৫৬ কোটি ৪৬ লাখ ৯২ হাজার ৯৪ টি শেয়ার ৩ লাখ ৪৬ হাজার ২৮৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৬৯৩ কোটি ১৪ লাখ ৫ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১১ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.১৫ শতাংশ বা ৭৩.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ৪৪৭.০৭ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ১০.৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৩৯৮.০৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২১.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ১৫৯.৯২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৬৫ টির, কমেছে ১৯৬ টির এবং অপরিবর্তিত রয় ৩৩ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৪১.৮৭ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ৬৩ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ১৫৭ টি শেয়ার ৩ লাখ ৬৮ হাজার ৬৩৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১৮৫২ কোটি ৫১ লাখ ১৫ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৫৯ কোটি ৩৭ লাখ ১০ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২৩ শতাংশ বা ৪৩.৭১ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৫৬১.৫১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭ টির, কমেছে ১৬২ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪ টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৪০ কোটি ২৮ লাখ ১৪ হাজার ১৫২ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৩ কোটি ৮০ লাখ ৭০ হাজার ৫৯৮ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৬ কোটি ৪৭ লাখ ৪৩ হাজার ৫৫৪ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম আর.

Check Also

সূচকের উত্থানে চলছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ মঙ্গলবার ২৩ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *