Home / স্বাস্থ্য বার্তা / দৌড়ানো ভালো: খেয়াল রাখতে হবে কিছু বিষয়

দৌড়ানো ভালো: খেয়াল রাখতে হবে কিছু বিষয়

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: সকালটা স্বাস্থ্যকর ও সুন্দর হোক এটা সবাই চাই। আর তাই অনেকেই সকালে দৌড়াতে যান, কারন দৌড়ানো স্বাস্থ্যের জন্য উপকার। তবে খেয়াল রাখতে হবে কিছু বিষয়।

দৌড় শেষে পোশাক বদলাতে হবে। অনেকেই ঘামে ভেজা শরীর নিয়েই থাকেন। সেটি শুকিয়ে যায়। এমন করলে ত্বকে সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

দৌড় শেষে পর্যাপ্ত বিশ্রামের বদলে ভারি কাজ না করাই উত্তম। দৌড়ের পর ভারি কাজ করলে আপনার পেশিগুলোতে চাপ পড়ার পাশাপাশি শরীর আরও অবসন্ন হয়ে উঠতে পারে।

দীর্ঘ সেশনের পর শরীরের পেশি উত্তেজিত থাকা অবস্থায় গোসল করা ভালো নয়। এমনটি করলে পেশির ক্ষতি হয়। অনেকে পেশি শান্ত করার আদর্শ পদ্ধতি ভেবে গোসল করেন। এমনটি করা মোটেও উচিৎ নয়।

দৌড়ানোর পর ভীষণ ক্লান্ত হওয়াটাই স্বাভাবিক। দৌড়ালে আপনার হৃৎস্পন্দন ও শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক অবস্থায় আনতেও বিশ্রাম প্রয়োজন। তবে অলস হয়ে বসে থাকা যাবে না। কুল ডাউন করতে পারেন কিংবা যতটুকু সম্ভব অন্য কোনো হালকা কাজে নিজেকে যুক্ত রাখুন।

দীর্ঘ দৌড়ের পর রিফুয়েলিং করা ভালো। তবে পুষ্টিকর বা তরল জাতীয় খাবার খেতে হবে। তাতে ভেঙে যাওয়া পেশিগুলো পুনর্গঠনে সাহায্য করতে পারে। অত্যাধিক খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে।

ডেইলি শেয়ারবাজার ডটকম/মৌ.

Check Also

গরমে মাইগ্রেনের সমস্যা বাড়ে যেসব কারণে

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: অনেকেরই মাইগ্রেনের সমস্যা আছে। গরমে এই সমস্যা আরও বাড়ে। তাপমাত্রা বাড়তে থাকলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *