Home / বাজার বিশ্লেষণ / পতনে ধরাশায়ী বিনিয়োগকারীরা

পতনে ধরাশায়ী বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে কমেছে বেশিরভাগ শেয়ার দর। এদিন দৈনিক লেনদেনেও রয়েছে নেতিবাচক প্রভাব। দিন শেষে ২৪.৬১ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ১৯ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৮ শতাংশ বা ২৪.২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৫৮.৯৮ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬১.৩২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১.৯৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩১.২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭ টির, কমেছে ২৪৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৪.৬১ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ২৩ কোটি ৮১ লাখ ৫৮ হাজার ৯৬৪ টি শেয়ার ২ লাখ ২৯ হাজার ১৩৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৮১৮ কোটি ৫৮ লাখ ৩১ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৮ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৮৩ শতাংশ বা ৫৩.০১ পয়েন্ট কমে অবস্থান করেছে ৬ হাজার ২৮৩.২৩ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩.৩৮ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৩৬৮.৮২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২৭.৭৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ১২৯.২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১০৭ টির, কমেছে ২৫৬ টির এবং অপরিবর্তিত রয় ২৯ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৭.২৯ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ২৮ কোটি ৫ লাখ ৩১ হাজার ১৮৩ টি শেয়ার ২ লাখ ৭৫ হাজার ৫৬৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৯২৪ কোটি ৭৩ লাখ ৪২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১০৬ কোটি ১৫ লাখ ১১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৫৬ শতাংশ বা ১০১.২৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৭ হাজার ৯৮৪.৫২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩ টির, কমেছে ১৫৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬ টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৯ কোটি ৩৩ লাখ ৭১ হাজার ২৩১ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম আর.

Check Also

সূচকের উত্থানে চলছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ মঙ্গলবার ২৩ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *