Home / আন্তজার্তিক / পাকিস্তান জাতীয় পরিষদের প্রথম অধিবেশন আজ

পাকিস্তান জাতীয় পরিষদের প্রথম অধিবেশন আজ

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: অবশেষে পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশন আহ্ববান করেছেন দেশটির প্রেসিডেন্ট আরিফুল রহমান আলভি। আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) অধিবেশন ডেকেছেন তিনি। স্থানীয় সময় সকাল ১০টায় অধিবেশন বসবে। প্রথম অধিবেশনের শুরুতেই সংসদ সদস্যরা শপথ গ্রহণ করবেন। তারপর স্পিকার, ডেপুটি স্পিকার, প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতা ঠিক করা হবে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) জাতীয় পরিষদ সচিবালয়ের এক নোটিশে পাকিস্তানের জাতীয় পরিষদের প্রথম অধিবেশন ডাকা হয়েছিল। পরে সেইদিন রাতেই প্রেসিডেন্ট আলভি বৃহস্পতিবার একই সময়ে অধিবেশন আহ্বান করেন।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী, সাধারণ নির্বাচনের ২১ দিনের মধ্যে নতুন জাতীয় পরিষদের অধিবেশন ডাকতে হবে। সেই অনুযায়ী, ২৯ ফেব্রুয়ারি অধিবেশন ডাকা হয়।

কিন্তু সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকে (এসআইসি) সংরক্ষিত আসন বরাদ্দ দেওয়ার বিষয়টি সুরাহা না হওয়ায় অধিবেশন ডাকতে অস্বীকৃতি জানিয়েছিলেন প্রেসিডেন্ট আলভি। আলভি অধিবেশন না ডাকায় জাতীয় পরিষদের স্পিকার অধিবেশন আহ্বান করেন। প্রেসিডেন্টকে পাশ কাটিয়ে স্পিকার অধিবেশন ডাকতে পারেন কি না, তা নিয়ে আইনি বিতর্ক শুরু হয়।

স্পিকার পদে সরদার আয়াজ সাদিককে মনোনয়ন দিয়েছে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)। প্রধানমন্ত্রী পদে শাহবাজ শরিফকে মনোনয়ন দিয়েছে দলটি। আর পিপিপির নেতা আসিফ আলী জারদারি প্রেসিডেন্ট হচ্ছেন। সমঝোতার ভিত্তিতে ডেপুটি স্পিকার পদে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থী দেওয়ার কথা।খবর ডনের।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম আর.

Check Also

ইসরায়েল-ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রে বিল পাস

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: ইসরায়েল, ইউক্রেন ও তাইওয়ানকে সামরিক ও মানবিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *