Home / স্বাস্থ্য বার্তা / সুস্থ্য থাকতে খাদ্যতালিকায় রাখতে হবে করলা

সুস্থ্য থাকতে খাদ্যতালিকায় রাখতে হবে করলা

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: বহুল পরিচিত সবজি করলা তেতো স্বাদের জন্য অনেকেই পছন্দ করেন না। তবে এর পুষ্টিগুণের কথা চিন্তা করে খাদ্যতালিকায় রাখতে হবে এই সবজি। করলায় প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি ও সি রয়েছে। একই সঙ্গে এতে বিটা-ক্যারোটিন, লুটেইন, আয়রন, জিঙ্ক, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেসিয়াম রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের লুইস বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, করলার রস ব্রেস্ট ক্যানসারের কোষকেও ধ্বংস করতে সক্ষম।এটি দাঁত ও হাড় ভালো রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। দৃষ্টিশক্তি ভালো রাখতে ও চোখের সমস্যা সমাধানে করলার বিটা ক্যারোটিন খুবই উপকারী।

তেতো স্বাদের এই করলার রস পানে অগ্ন্যাশয় ক্যানসারের কোষ ধ্বংস হয় বলে গবেষকরা জানিয়েছেন।

এছাড়াও করলার আয়রন হিমোগ্লোবিন তৈরি করতে সাহায্য করে। জ্বর, ঋতুকালীন যন্ত্রণা, সর্দি-কাশির সমস্যাতেও কাজ দেয় এই সবজি। ডায়েটের ক্ষেত্রেও করলা অতি প্রয়োজনীয় এবং ত্বক ও চুল ভালো রাখার জন্যও এটি একান্ত জরুরি। করলা চর্মরোগ সারাতে সাহায্য করে এবং এর রস কৃমিনাশক।

তেতো স্বাদের এই করলা পছন্দ না হলেও এর পুষ্টিগুণ অনেক। ডায়াবেটিসসহ বেশ কিছু রোগের যম এই করলা। গবেষণায় দেখা গেছে, করলায় থাকা ৩টি উপাদান পলিপেপটাই়ড পি, ভাইসিন, চ্যারনটিন যা ডায়াবেটিস রোগীর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এরমধ্যে পলিপেপটাইড পি-এর ভূমিকা অনেকটা ইনসুলিনের মতো। তাই সুস্থ্য থাকতে খেতে হবে করলা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/ মৌ.

Check Also

রোজায় স্বাস্থ্য ভালো রাখতে খাদ্যাভ্যাসের যত্ন

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: রমজানে স্বাস্থ্য ভালো রাখতে নজর দিতে হবে খাদ্যাভ্যাসের প্রতি। রোজার সময় আমরা সেহরি ও ইফতারে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *