Home / অনুসন্ধানী রিপোর্ট / আইন লঙ্ঘন করে আইপিও’র টাকায় ঋণ পরিশোধ করবে ইনডেক্স অ্যাগ্রো

আইন লঙ্ঘন করে আইপিও’র টাকায় ঋণ পরিশোধ করবে ইনডেক্স অ্যাগ্রো

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইনডেক্স অ্যাগ্রো লিমিটেডের পরিচালনা পর্ষদ প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অর্থ দিয়ে স্বল্প মেয়াদী ঋণ পরিশোধ করার সিদ্ধান্ত নিয়েছে। আজ ৯ ডিসেম্বর অনুষ্ঠিত কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের দিয়ে এই এজেন্ডা পাশ করিয়ে নেওয়া হয়েছে। কিন্তু আইপিও থেকে উত্তোলিত অর্থের যে পরিমাণ অংশ ঋণ পরিশোধ করার আইন রয়েছে তা ভঙ্গ করেছে ইনডেক্স অ্যাগ্রো।

তথ্যানুসন্ধানে জানা যায়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু ) রুলস, ২০১৫ এর ২১ ধারায় বলা হয়েছে, আইপিও থেকে উত্তোলিত অর্থের এক তৃতীয়াংশের বেশি লোন পরিশোধ করা যাবে না। ইনডেক্স অ্যাগ্রো পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকা উত্তোলন করেছে যার এক তৃতীয়াংশ হচ্ছে ১৬ কোটি ৬৬ লাখ টাকার কিছু বেশি। কিন্তু কোম্পানিটি আইপিও অর্থের প্রায় ৭১ শতাংশ ব্যয় করবে ঋণ পরিশোধের কাজে যা পাবলিক ইস্যু রুলসের লঙ্ঘন।

উল্লেখ্য, কোম্পানিটি আইপিও থেকে উত্তোলিত ৫০ কোটি টাকার মধ্যে ৩৫ কোটি ৪৯ লাখ ৩২ হাজার ১০০ টাকার ঋণ পরিশোধ করবে।

আইপিও’র টাকায় ঋণ পরিশোধের কারণ হিসাবে কোম্পানির প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইনডেক্স অ্যাগ্রো আইপিওর জন্য ২০১৬ সালের ২৭ অক্টোবর বিএসইসিতে আবেদন করেছিল। কিন্তু বিএসইসি কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয় ২০২১ সালের ২০ জানুয়ারি। পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে ৪ বছরের বেশি সময় লেগে যায়। এই সময়ে কোম্পানিটি কারখানা সম্প্রসারণ কাজের জন্য ব্যাংক ঋণ এবং নিজস্ব অর্থ ব্যবহার করে।

কিন্তু আইপিও’র অর্থ দিয়ে ঋণ পরিশোধের যে সীমা কোম্পানিটি ছাড়িয়েছে আইন লঙ্ঘন করেছে সে বিষয়ে ইনডেক্স অ্যাগ্রোর কোম্পানি সচিব আবু জাফর আলীর সঙ্গে একাধিকবার কথা বলতে চাইলে কোন মন্তব্য পাওয়া যায়নি।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

 

Check Also

অস্বিত্ব সংকটে নর্দার্ণ জুট: তথ্য গোপন করে আকাশচুম্বী শেয়ার দর

ডেইলি শেযারবাজার রিপোর্ট: চলতি বছরের জানুয়ারি মাস থেকেই অফিস ও কারখানা বন্ধ রেখেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *