Home / বাজার বিশ্লেষণ / আতঙ্ক ছাড়ছে না পুঁজিবাজার

আতঙ্ক ছাড়ছে না পুঁজিবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ ১৯ মে বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবস পুঁজিবাজারে পতন দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ শেয়ার দর। তবে বেড়েছে দৈনিক লেনদেনের পরিমান। দিন শেষে আজ ১৭.৬৩ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ১৯ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৮১ শতাংশ বা ৫১.৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৫৮.২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৮৩.০৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৩১৬.৬৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ২৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৭.৬৩ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ১৭ কোটি ৫৭ লাখ ৯৯ হাজার ৬৭১টি শেয়ার ১ লাখ ৫৫ হাজার ৪৬১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭৬৮ কোটি ৮৮ লাখ ১২ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ আজ ১৮ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৪৬ শতাংশ বা ৯৩.৫৮ পয়েন্ট কমে অবস্থান করেছে ৬ হাজার ৩০৯.৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭.২৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৩৯১.৫০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৭.১৮ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৩৩৬.৪৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৪২টির, কমে ৩১০টির এবং অপরিবর্তিত রয় ২৯টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ১৩.৫৪ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ২০ কোটি ৬০ লাখ ১১ হাজার ৭৮৭টি শেয়ার ১ লাখ ৭৭ হাজার ৪২০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭৬২ কোটি ৯৩ লাখ ৫৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫ কোটি ৯৪ লাখ ৫৬ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৭২ শতাংশ বা ১৩৫.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৪৩৯.৭২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৫৪টির, কমেছে ২০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৭ কোটি ৭৭ লাখ ৮ হাজার ৩৪৩ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিলো ২২ কোটি ৩৬ লাখ ২৬ হাজার ৭৬৫ টাকা। অর্থাৎ সিএসইতে আজ লেনদেন বেড়েছে ৫ কোটি ৪০ লাখ ৮১ হাজার ৫৭৮ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম.

Check Also

দরপতনে অস্থির বিনিয়োগকারীরা: ভারি হচ্ছে নেগেটিভ ইক্যুইটি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সোমবার, ২০ জুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *