Home / এক্সক্লুসিভ / ইউনিয়ন ও গ্লোবাল থেকেও অনেক পিছিয়ে মিডল্যান্ড ব্যাংক: আইপিও আবেদন শুরু

ইউনিয়ন ও গ্লোবাল থেকেও অনেক পিছিয়ে মিডল্যান্ড ব্যাংক: আইপিও আবেদন শুরু

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বিপুল পরিমাণ অর্থ উত্তোলন করেছে ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক। কিন্তু তালিকাভুক্তির পর এ দুই ব্যাংকে বিনিয়োগ করে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন সাধারণ বিনিয়োগকারীরা। এদিকে ইউনিয়ন ও গ্লোবাল ইসলামী ব্যাংক থেকেও অনেক পিছিয়ে থাকা মিডল্যান্ড ব্যাংকের আইপিও আবেদন আজ ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে। আগামী ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত এ ব্যাংকটির আইপিও আবেদন চলবে।

তথ্যানুসন্ধানে জানা যায়, ইনভেস্টমেন্ট ইনকাম ও অপারেটিং প্রফিটের দিক থেকে ইউনিয়ন ও গ্লোবাল ইসলামী ব্যাংকের চেয়ে অনেক পিছিয়ে রয়েছে মিডল্যান্ড ব্যাংক। ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরে ইউনিয়ন ব্যাংকের ইনভেস্টমেন্ট ইনকাম হয়েছে ৬০৪ কোটি টাকা, অপারেটিং প্রফিট হয়েছে ৩৫৯ কোটি টাকা, গ্লোবাল ইসলামী ব্যাংকের ইনভেস্টমেন্ট ইনকাম হয়েছে ৫০১ কোটি টাকা, অপারেটিং প্রফিট হয়েছে ২৬৮ কোটি টাকা। অন্যদিকে মিডল্যান্ড ব্যাংকের ইনভেস্টমেন্ট ইনকাম হয়েছে ১৩৫ কোটি টাকা, অপারেটিং প্রফিট হয়েছে ১৫৭ কোটি টাকা। অর্থাৎ ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক থেকে অনেক পিছিয়ে রয়েছে মিডল্যান্ড ব্যাংক।

গ্লোবাল ইসলামী ব্যাংকের ইপিএস পুঁজিবাজারে আসার সময় ইপিএস দেখিয়েছে ২ টাকা। ইউনিয়ন ব্যাংক ইপিএস দেখিয়েছে ১.৭৭ টাকা। সেখানে মিডল্যান্ড ব্যাংক ইপিএস দেখিয়েছে মাত্র ৯০ পয়সা। সদ্য তালিকাভুক্ত দুই ব্যাংকের তুলনায় মিডল্যান্ড ব্যাংক অনেক পিছিয়ে আছে।

উল্লেখ্য, মিডল্যান্ড ব্যাংক ৭ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা মূলধন তোলার অনুমোদন দেয়া হয়েছে। ব্যাংকটির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। মিডল্যান্ড ব্যাংক পুঁজিবাজারের মাধ্যমে সংগ্রহ করা টাকা সরকারি সিকিউরিটিজ ও পুঁজিবাজারে তালিকাভুক্ত শেয়ারে বিনিয়োগ করবে। পাশাপাশি আইপিওর খরচ মেটাবে।

মিডল্যান্ড ব্যাংকের ইস্যু ব্যবস্থাপনায় রয়েছে লংকা বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

 

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/মু.

 

 

Check Also

ফেসভ্যালুর নিচে ১৭ কোম্পানি: পর্ষদ পুন:গঠনের দাবি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৭ কোম্পানির শেয়ার দর ফেসভ্যালুর নিচে অবস্থান করছে। প্রায় সবগুলো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *