Home / বাজার বিশ্লেষণ / একদিন পরেই ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

একদিন পরেই ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: গতকাল সূচকের বড় পতনের পর আজ ১২ সেপ্টেম্বর ফের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ করেছে পুঁজিবাজার। সপ্তাহের দ্বিতীয় সূচক বৃদ্ধির পাশাপাশি বেড়েছে বেশিরভাগ শেয়ার দর। তবে দৈনিক লেনদেনের পরিমাণ কমেছে। দিন শেষে ডিএসইতে ৫০.৪০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ১৩ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২২ শতাংশ বা ১৫.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ২১৮.০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৭৮.৮৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৩৫.১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৯টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৫০.৪০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৪৫ কোটি ৫৩ লাখ ৪৬ হাজার ১৫৫ শেয়ার ২ লাখ ৯৪ হাজার ১৪৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৪০ কোটি ৫৩ লাখ ৪১ হাজার টাকা।

গতকাল ১২ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭৮ শতাংশ বা ৫৬.৬৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ৭ হাজার ২০২.০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৬.৩৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৫৭৫.৯৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.০৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৬৩৮.১১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৮৩টির, কমে ২৬১টির এবং অপরিবর্তিত রয় ৩২টির। অর্থাৎ পুঁজিবাজারে গতকাল ২২.০৭ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ৬৩ কোটি ৭৪ লাখ ৬৪ হাজার ৬৭ শেয়ার ৩ লাখ ৮৫ হাজার ৯১৯ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৭০৮ কোটি ৪০ লাখ ৪১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬৬৭ কোটি ৮৭ লাখ টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২১ শতাংশ বা ৪৪.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১ হাজার ২৯.৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৩ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৬৪টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৪৩ লাখ ৪৯ হাজার ৫৭০ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১৪ কোটি ২৬ লাখ ৭৭ হাজার ১৯৫ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন কমেছে ৪৬ কোটি ৮৩ লাখ ২৭ হাজার ৬২৫ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

ব্যাপক দরপতনে পুঁজিবাজার: মাত্র ১৩.৮৩ শতাংশ দর বৃদ্ধি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ ১৪ সেপ্টেম্বর দেশের পুঁজিবাজারে ব্যাপক দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *