Home / বাজার বিশ্লেষণ / চাঙ্গা হয়ে উঠছে পুঁজিবাজার: ফ্লোর ভাঙ্গার অপেক্ষা

চাঙ্গা হয়ে উঠছে পুঁজিবাজার: ফ্লোর ভাঙ্গার অপেক্ষা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: ধীরে ধীরে চাঙ্গা হয়ে উঠছে দেশের পুঁজিবাজার। দৈনিক লেনদেনের পরিমাণ হাজার কোটির ওপরে হচ্ছে যা বিনিয়োগকারীদের আস্থার জায়গা তৈরি করেছে। কিন্তু বেশিরভাগ কোম্পানির শেয়ার ফ্লোরে থাকায় পুরোপুরি বাজার চাঙ্গা হয়ে উঠতে পারছে না। এসব শেয়ার ফ্লোর থেকে বেরিয়ে আসলে বিনিয়োগকারীরা পূর্ণ উদ্দম্যে বাজারে বিনিয়োগ করতে পারবেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

আজ রোববার, ২ অক্টোবর সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচক বাড়ার পাশাপাশি বেড়েছে বেশিরভাগ শেয়ার দর। এছাড়া দৈনিক লেনদেনেও রয়েছে ইতিবাচক প্রভাব। দিন শেষে আজ ২৫.১৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ২ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৯ শতাংশ বা ১৮.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৫৩১.৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪২৩.৫৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৩৩.৮২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫ টির, কমেছে ৮১ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৭ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩০.৮৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ২৮ কোটি ২৭ লাখ ২৪ হাজার ৫৩৯টি শেয়ার ২ লাখ ২৭ হাজার ৭০৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১ হাজার ৫৩৩ কোটি ৪০ লাখ ৮১ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৯ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৫ শতাংশ বা ১৬.৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ৫১২.৮৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৪১৯.৭৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭.২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ৩৩০.৪২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৯৪ টির, কমে ৮৫ টির এবং অপরিবর্তিত রয় ১৮৬ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৫.৭৫ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ২০ কোটি ২৯ লাখ ৩৭ হাজার ৬১৫টি শেয়ার ১ লাখ ৯০ হাজার ৫১৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ২১৬ কোটি ৯৫ লাখ ৩৯ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩১৬ কোটি ৪৫ লাখ ৪২ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩৩ শতাংশ বা ৬২.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৯ হাজার ২৫২.১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৮৭ টির, কমেছে ৫৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৬ টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৫ লাখ ৫৬ হাজার ২৩৮ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিলো ৮৭ কোটি ২৫ লাখ ৭০ হাজার ২৩৯ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৫৮ কোটি ১৪ হাজার ১ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

লেনদেনে খরা: পুঁজিপতিদের অপেক্ষায় পুঁজিবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ বৃহস্পতিবার, ২৪ নভেম্বর সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক উত্থানের মধ্যে দিয়ে লেনদেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *