Home / অন্যান্য / তারুণ্য ধরে রাখতে কোন বাদাম উপকারী

তারুণ্য ধরে রাখতে কোন বাদাম উপকারী

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: জীবনচক্রের নিয়ম মেনে মানুষ একদিন বৃদ্ধাবস্থায় পৌঁছায়। অনেকের আবার বয়স হওয়ার আগেই বয়স্ক দেখায়। অনেকের ধারণা, নামিদামি প্রসাধনী ব্যবহার করলেই ত্বকে তারুণ্যতা বজায় রাখা সম্ভব।

এটা ঠিক নয়। এর পাশাপাশি জীবনযাপন পদ্ধতি ও ডায়েটেও নজর দেওয়া প্রয়োজন। ত্বকের তারুণ্যতা ধরে রাখতে কয়েকটি বাদাম ভীষণ উপকারী। ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদনে জানানো হয়েছে এমন কয়েকটি বাদামের কথা।

যেমন-

কা‌ঠবাদাম: ভিটামিন ই-র একটি দারুণ উৎস কাঠবাদাম। ভিটামিন ই ত্বককে অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করতে, আর্দ্রতা ধরে রাখতে এবং ত্বকের টিস্যু মেরামত করতে সাহায্য করে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত কাঠবাদাম খেলে মেনোপজের পর ত্বকের বলিরেখার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আখরোট: আখরোটে থাকা প্রদাহরোধী ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ত্বকের উজ্জ্বল্য বাড়ায়। আখরোট পলিফেনলের ভালো উৎস। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান যে কোনও রকম প্রদাহ দূর করতে সাহায্য করে। আখরোট ত্বক টান টান রাখতেও সাহায্য করে

পেস্তা: এই বাদামে ভরপুর মাত্রায় পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড থাকে। ত্বকের স্বাস্থ্য ভলো রাখতে এই দুই উপাদান খুবই জরুরি। এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, ত্বকের কোষের ক্ষয় রোধ করে। ব্রণ কমাতেও সাহায্য করে এই বাদাম।

কাজুবাদাম: কাজুবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ, অ্যামিনো অ্যাসিড, ফাইটোস্টেরল এবং ফাইবার রয়েছে। কাজুতে পাওয়া পুষ্টিগুলি কার্ডিওভাসকুলার রোগ, , মেটাবলিক সিনড্রোম এবং ডায়াবেটিসের ঝুঁকি কমাায়। কিছু গবেষণায় দেখা গেছে, এই বাদাম মানসিক স্বাস্থ্য এবং হাড়ের খনিজের ঘনত্ব উন্নত করতে পারে।

ব্রাজিল নাট: ব্রাজিল নাটে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং সেলেনিয়াম থাকে, যা ত্বকের স্থিতিস্থাপকতা বাড়ায় এবং ব্রণের সাথে যুক্ত প্রদাহও কমায়। ব্রাজিল নাটে থাকা গ্লুটাথিয়ন উপাদান ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে এবং বলিরেখা প্রতিরোধ করে। এর ফলে ত্বকে তারুণ্যতা বজায় থাকে।

ডেইলি শেয়ারবাজার ডটকম/ই.

Check Also

হিজাব না পরায় ছাত্রীদের চুল কেটে দিলেন শিক্ষিকা

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: মুন্সীগঞ্জে সিরাজদিখানে হিজাব ও ওড়না না পরে ক্লাসে আসায় ৯ ছাত্রীর চুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *