Home / অন্যান্য / পাপড়ির সাজ ফুটিয়ে তুলে চোখের সৌন্দর্য

পাপড়ির সাজ ফুটিয়ে তুলে চোখের সৌন্দর্য

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: মনের সুন্দর অনুভূতিগুলো কখনো কখনো লুকিয়ে থাকে চোখে। চোখের সৌন্দর্য ফুটিয়ে তুলতে পাপড়ির সাজ অনেক এগিয়ে।

“ক্ষুদ্রকে লইয়াই বৃহৎ, সীমাকে লইয়াই অসীম, প্রেমকে লইয়াই মুক্তি। প্রেমের আলো যখনই পাই তখনই যেখানে চোখ মেলি সেখানেই দেখি, সীমার মধ্যে সীমা নাই”—রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর লেখায় বুঝিয়ে দিয়েছেন চোখই মনের আয়না। সেই আয়নাতেই বারবার ধরা দেয় প্রিয়জনের মনের অনুভূতি। মনের আয়নার অবিচ্ছেদ্য অংশ চোখের পাপড়ি। পাপড়ির সুস্থতা ও সৌন্দর্য যেন একই ছকে বাঁধা।

এখন অনেকে স্থায়ী পাপড়ি লাগিয়ে নিচ্ছেন। সে ক্ষেত্রে আবার যত্নআত্তির বিষয়টিও মাথায় রাখতে হবে। যাঁরা কৃত্রিম অস্থায়ী পাপড়িতে অভ্যস্ত, তাঁদেরও টানা ১০-১২ ঘণ্টা পরে থাকা উচিত নয়। পাঁচ ঘণ্টার বেশি অস্থায়ী পাপড়ি পরে থাকা ঠিক নয় বলে জানালেন রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন।

অনেকেই ধারণা করেন, কৃত্রিম পাপড়ির আঠা অত্যন্ত ক্ষতিকারক কিন্তু বিশেষজ্ঞরা তা মনে করছেন না। কারণ, এটা তৈরিই হয়েছে চোখের জন্য, তবে সময়সীমাটা বিবেচ্য।

যাঁদের ত্বক শ্যামলা বর্ণের, তাঁদের জন্য আফরোজা পারভীনের পরামর্শ কালো রঙের মাসকারা লাগানোর। গায়ের রং উজ্জ্বল হলে বাদামি রং লাগানো যেতে পারে। পাপড়ি সাজাতে আইশ্যাডো আর কাজলের ভূমিকা অনেক। মাসকারা দেওয়ার আগে মোটা করে কাজল দিলে চোখের সাজটাই বদলে যায়। কাজলের সঙ্গে আইশ্যাডো মিলিয়ে সাজলেও ভালো লাগবে দেখতে।

রং মিলিয়ে
চোখের পাপড়িতে মাসকারা দেওয়ার আগে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। প্রথমে বাদামি রং ব্যবহার করে একটু শুকিয়ে নিন। শুকিয়ে গেলে কালো রং লাগিয়ে নিন, দেখবেন পাপড়ি অসাধারণ হয়ে উঠেছে। চোখ দেখতে বড় লাগবে।

ছোট চোখ বড়
ছোট চোখ বড় দেখাতে মাসকারা দেওয়ার কিছু নিয়ম আছে বলে জানালেন বিউটি এক্সপার্ট আফরোজা পারভীন। মাসকারা লম্বা করে না দিয়ে বাঁকা করে দিতে পারেন, এতে ছোট চোখ বড় দেখাবে। চাইলে কোঁকড়া করে নিতে পারেন। কার্লারটা যদি একটু গরম করে নেওয়া যায়, তাহলে পাপড়ির সাজ অনেকটা সময় স্থায়ী হবে। ট্রেন্ডি লুকে নিজেকে সাজাতে চাইলে পাপড়িতে গ্লিটার মাসকারা লাগানো যেতে পারে।

কিছু পরামর্শ
*কৃত্রিম পাপড়ি তোলার পর পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে হবে।
*মাসকারা ব্রাশটি মাঝেমধ্যে পরিষ্কার করে নিতে হবে।
*গোসলের সময় পাপড়ি আঙুল দিয়ে আলতো করে বেবি শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিতে হবে।
*পাপড়িতে বেশি ঘষাঘষি করা যাবে না, এতে পাপড়ি পড়ে যাবে। পাপড়ির বিন্যাস নষ্ট হবে।
*রাতে ঘুমানোর আগে ক্যাস্টর অয়েলের সঙ্গে জলপাই তেল মিশিয়ে লাগিয়ে নিন, দেখবেন দুই সপ্তাহে পাপড়ি ঘন হয়ে উঠবে।
*পাপড়ি পড়ে গেলে কিংবা পাপড়ির অংশটা খসখসে হয়ে গেলে রাতে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিতে পারেন।

 

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/এস.

 

Check Also

ব্যবহারের আগে জেনেনিন মেয়াদোত্তীর্ণ লিপস্টিকের স্বাস্থ্যঝুঁকি

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: নারীদের এক দল সাজতে পছন্দ করে। আরেক দল করে না। তবে দুই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *