Home / আজকের সংবাদ / পুঁজিবাজার নিয়ে যা বললেন গভর্নর ও বিএসইসি চেয়ারম্যান

পুঁজিবাজার নিয়ে যা বললেন গভর্নর ও বিএসইসি চেয়ারম্যান

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: সোমবার (০৩ অক্টোবর)’বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২২’ উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, ” আমরা বাংলাদেশের মুদ্রা বাজারের নিয়ন্ত্রক সংস্থা। দেশের পুঁজিবাজারের কল্যাণে যা কিছু সহযোগিতা প্রয়োজন আমরা সেটা করবো। আমাদের দেশে শুধু ইক্যুইটি বা শেয়ারমার্কেট-টাই বেড়ে উঠেছে কিন্তু ডেট বা বন্ড মার্কেট বেড়ে উঠেনি।

দেশের পুঁজিবাজার ভাল অবস্থানে উঠে আসলে সকলেই লাভবান হবে। আমাদের দেশে ব্যাংকগুলোর ব্যবসাও আরো উন্নয়নের মুখ দেখবে যদি ভালো পুঁজিবাজার তৈরি করা যায়। এখন উদ্যোক্তারা স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদী সব ধরণের পুঁজি সংগ্রহ করে থাকেন ব্যাংক লোনের মাধ্যমে। পুঁজিবাজারের উন্নয়ন হলে উদ্যোক্তারা দীর্ঘমেয়াদী পুঁজির জন্য পুঁজিবাজারের সহায়তা নিতে পারবেন। যার ফলে দীর্ঘমেয়াদী অর্থায়নে ব্যাংক নির্ভরতা কমবে এবং ব্যাংক লোনের উপর ও নন পারফরমিং লোনের যে ঝুঁকি তাও হ্রাস পাবে। ইসলামী ব্যাংকগুলোর অতীতে এই খাতে তেমন সুযোগ ছিল না, কিন্তু সুকুক বন্ডের মাধ্যমে সেই সুযোগ ও এখন তৈরি হয়েছে। সরকারি সিকিউরিটিজ অতি শীঘ্রই বিও হিসাবের মাধ্যমে স্টক এক্সচেঞ্জ প্লাটফরমের মাধ্যমে পরীক্ষামূলকভাবে চালু হবে বলে তিনি জানান।

পুঁজিবাজারসহ বন্ড মার্কেটের উন্নয়নে তার সার্বিক সহযোগিতা অব্যাহত রয়েছে বলে তিনি উল্লেখ করেন। এরপর তিনি ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২২’ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পুঁজিবাজারের উন্নয়নে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ এর নেয়া নানা উদ্যোগ ও সহযোগিতার ভূয়সী প্রসংশা করে বলেন, “দেশের মানুষ সৌভাগ্যবান যে গভর্নর ও সচিব মহোদয়ের মতো যোগ্য ব্যক্তিগণ দেশের অর্থনীতির জন্য কাজ করছেন”।

পুঁজিবাজারের বিষয়ে তিনি বলেন, “বাজার স্থিতিশীল করতে আমরা ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড গঠন করেছি যা পুঁজিবাজারের তারল্য বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করছে। এছাড়াও এই ফান্ডের কল্যাণে অতীতে যারা বিভিন্ন কারণে লভ্যাংশ পায়নি, তাদেরকে এখন লভ্যাংশ পরিশোধ করা হচ্ছে। অন্যান্যের মধ্যে তিনি আরো উল্লেখ করেন মাননীয় প্রধানমন্ত্রী সকল সময় পুঁজিবাজার বিষয়ে খোঁজ রাখেন এবং উনার নির্দেশনা মোতাবেক কমিশন পুঁজিবাজারের উন্নয়নে কাজ করছে।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

বিকেলে আসছে এম্বি ফার্মাসিউটিক্যালসের ইপিএস

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ বিকেলে প্রকাশিত হচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এম্বি ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার প্রতি আয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *