Home / অন্যান্য / পুষ্টিতে ভরপুর স্পিরুলিনা

পুষ্টিতে ভরপুর স্পিরুলিনা

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: এখনো পর্যন্ত অনেকেরই অচেনা সবুজ শৈবালজাতীয় ছোট জলজ উদ্ভিদ স্পিরুলিনা। এ শৈবালে আছে ভিটামিন বি-১, ২ ও ৩ তাছাড়াও আছে কপার, আয়রন, ক্যালোরি ও হজমে সাহায্যকারী উপাদান। এ কারণে ইদানীং দেশের অনেক জায়গায় স্পিরুলিনা চাষের কথা শোনা যায়। দেশের মানুষের পুষ্টিচাহিদা মেটাতে স্পিরুলিনাতে অপার সম্ভবনা দেখছেন গবেষকরা।

গবেষকদের মতে , ১০০ গ্রাম স্পিরুলিনায় ৩৭৪ কিলোক্যালরি শক্তি রয়েছে। ১০০ গ্রাম স্পিরুলিনার ৬০ থেকে ৭০ শতাংশই প্রোটিন। এ ছাড়া এতে উচ্চমাত্রায় লৌহ, পটাশিয়াম, জিংক ও ক্যালসিয়াম রয়েছে।

বিশেষজ্ঞদের হিসাবে, ১০০ গ্রাম স্পিরুলিনায় ৫৮২ গ্রাম কলিজার সমপরিমাণ লৌহ, তিনটি কলার সমপরিমাণ পটাশিয়াম, ৩৭৭ গ্রাম শাকের সমপরিমাণ জিংক ও ১১০ মিলিলিটার দুধের সমপরিমাণ ক্যালসিয়াম রয়েছে। ফলে বিভিন্ন দেশের পুষ্টিহীনতা দূর করতে জাতিসংঘ বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এক প্রতিবেদনেও (২০০৮) স্পিরুলিনা ব্যবহারের সুপারিশ করেছে।

অধ্যাপক ড.আ ফ ম জামাল উদ্দিন অসংখ্য পুষ্টি উপাদানে ভরপুর স্পিরুলিনার উপকারিতা সম্পর্কে বলেন-  ডায়েবিটিস, বার্ধক্যজনিত রোগ,রক্তশূন্যতা প্রতিবন্ধীও গর্ভবতী মায়েদের জন্য স্পিরুলিনা খুবই কার্যকরি। এটি ক্যান্সার প্রতিরোধে সক্ষম। এছাড়াও স্পিরুলিনা রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, মস্তিষ্কের শক্তি বাড়ায়, হজম ক্ষমতা বাড়ায় ও রক্তের শর্করা কমাতে সাহায্য করে।

স্পিরুলিনায় আছে অ্যান্টি-অক্সিডেন্ট। যা মানুষের দেহের কোষকে ক্যান্সারের ঝুঁকিমুক্ত রাখতে সাহায্য করে। স্পিরুলিনায় আছে নীল-সবুজাভ অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ফিকোকিয়ানিন। যা দেহের অতিরিক্ত মাংশপেশীর বৃদ্ধির সংকেত দেয় এবং তা রোধ করতে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুবই উপকারি স্পিরুলিনা। এক গবেষণায় দেখা গেছে প্রতিদিন মাত্র ২ গ্রাম স্পিরুলিনা গ্রহণে টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসে অল্প দিনেই।

স্পিরুলিনা রক্ত তরল রাখতে সাহায্য করে যা হৃদরোগে আক্রান্তদের জন্য খুশির খবর। নিয়মিত ৪.৫ গ্রাম স্পিরুলিনা সেবনে রক্তচাপ যেমন নিয়ন্ত্রণে থাকে তেমনি রক্তাল্পতাও চলে যায়।

হৃদরোগের অন্যতম কারণ রক্তে খারাপ কোলোস্টেরল বেড়ে যাওয়া। নিয়মিত স্পিরুলিনা (মাত্র ১ গ্রাম) গ্রহণে এটির পরিমাণ থাকে নিয়ন্ত্রণে।

উল্লেখ্য, একজন মানুষ প্রতিদিন কত পরিমাণ স্পিরুলিনা গ্রহণ করতে পারবে তা নিয়ে অনেকেই দ্বিধান্বিত। গবেষকরা বলছেন, প্রতিদিন ৪ থেকে ৭ গ্রাম পর্যন্ত স্পিরুলিনা গ্রহণ করা যেতে পারে। তবে ১৫ গ্রামের বেশি স্পিরুলিনা গ্রহণ না করাই উত্তম।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এস.

Check Also

কক্সবাজারে আগুন:পুড়লো ১১ বসতবাড়ি

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: সোমবার ১ আগস্ট সকাল সাড়ে ১০ টার দিকে কক্সবাজার পৌরসভার উত্তর নুনিয়াছড়ায় আগুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *