Home / বাজার বিশ্লেষণ / ব্যাপক দরপতনে পুঁজিবাজার: মাত্র ১৩.৮৩ শতাংশ দর বৃদ্ধি

ব্যাপক দরপতনে পুঁজিবাজার: মাত্র ১৩.৮৩ শতাংশ দর বৃদ্ধি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ ১৪ সেপ্টেম্বর দেশের পুঁজিবাজারে ব্যাপক দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচক কমার পাশাপাশি কমেছে বেশিরভাগ শেয়ার দর। তবে দৈনিক লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিন শেষে ডিএসইতে মাত্র ১৩.৮৩ শতাংশ  শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ১৪ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.০৭ শতাংশ বা ৭৭.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ১৪০.৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২২.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫৫৬.২২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৩.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬১১.৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ৩০০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ মাত্র ১৩.৮৩ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৪৯ কোটি ৫৮ লাখ ২ হাজার ৯৩২ শেয়ার ৩ লাখ ৬ হাজার ২৫০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৯৭ কোটি ৪০ লাখ ৯০ হাজার টাকা।

গতকাল ১৩ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২২ শতাংশ বা ১৫.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৭ হাজার ২১৮.০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৫৭৮.৮৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.৯৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৬৩৫.১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৮৯টির, কমে ১৪৩টির এবং অপরিবর্তিত রয় ৪৩টির। অর্থাৎ পুঁজিবাজারে গতকাল ৫০.৪০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৪৫ কোটি ৫৩ লাখ ৪৬ হাজার ১৫৫ শেয়ার ২ লাখ ৯৪ হাজার ১৪৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৪০ কোটি ৫৩ লাখ ৪১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫৬ কোটি ৮৭ লাখ ৪৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৮২ শতাংশ বা ১৭১.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৮৫৭.৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৭ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৬০টির, কমেছে ২২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৮ কোটি ২ লাখ ৫০ হাজার ৬১৬ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৭ কোটি ৪৩ লাখ ৪৯ হাজার ৫৭০ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন বেড়েছে ৫৯ লাখ ১ হাজার ৪৬ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

একদিন পরেই ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: গতকাল সূচকের বড় পতনের পর আজ ১২ সেপ্টেম্বর ফের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *