Home / বাজার বিশ্লেষণ / ভালো পদক্ষেপের পরেও দেশের পরিস্থিতির কারণে নেতিবাচক শেয়ারবাজার

ভালো পদক্ষেপের পরেও দেশের পরিস্থিতির কারণে নেতিবাচক শেয়ারবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: ফ্লোর প্রাইস, ব্যাংকগুলোর এক্সপোজার ইত্যাদি ভালো পদক্ষেপ নেওয়ার পরেও দেশের সার্বিক পরিস্থিতি অস্থির হওয়ার নেতিবাচক প্রভাব শেয়ারবাজারে পড়েছে। আজ সোমবার, ০৮ আগস্ট সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে প্রধান সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন বেশিরভাগ শেয়ারের দর কমেছে। সেই সাথে কমেছে দৈনিক লেনদেনের পরিমান। দিন শেষে আজ ২৭.১০ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ৮ আগস্ট ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭১ শতাংশ বা ৪৫.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৫৮.৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৮.২৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১.৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৩৭.৬০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩ টির, কমেছে ২১১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৬ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৭.১০ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ২৯ কোটি ৯৬ লাখ ৯০ হাজার ৯৩৫ টি শেয়ার ১ লাখ ৮৮ হাজার ৪৪৭ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১ হাজার ৮৩ কোটি ৪৬ লাখ ৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ আজ ৭ আগস্ট ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৩ শতাংশ বা ০৮.২৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ৬ হাজার ৩০৪.০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৩৭৬.৮৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.৬৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ২৫৯.৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিলো ১২৪ টির, কমেছিলো ১৮৭ টির এবং অপরিবর্তিত রয়েছিলো ৬৯ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৩৩.৬৩ শতাংশ শেয়ারের দর বেড়েছিলো। সারাদিনে ডিএসইতে ৩৪ কোটি ৫৬ লাখ ২৬ হাজার ৫৩৩ টি শেয়ার ১ লাখ ৯৮ হাজার ৪০৪ বার হাতবদল হয়েছিলো। আর দিন শেষে লেনদেন হয়েছিলো ১১১৭ কোটি ৩৩ লাখ ৮৩ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩৩ কোটি ৮৭ লাখ ৭৬ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৬৩ শতাংশ বা ১১৬.৮৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৪১৮.১২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৮৩ টির, কমেছে ১২৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৬ টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৮ কোটি ৩৭ লাখ ৮ হাজার ৮৫১ টাকা। গতকাল লেনদেন হয়েছিলো ২১ কোটি ৭২ লাখ ৫৮ হাজার ৯৬২ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩ কোটি ৩৫ লাখ ৫০ হাজার ১১১ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এস.

Check Also

বাজার মূলধন কমেছে আড়াই হাজার কোটি টাকা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহ পুঁজিবাজারের সূচক উত্থানে থাকলেও গেল সপ্তাহে পতনে শেষ হয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *