Home / জাতীয় / ভোটগ্রহণ শেষ: চলছে গণনা

ভোটগ্রহণ শেষ: চলছে গণনা

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: ঢাকা ১৭ আসনের উপ-নির্বাচনে ভোট গ্রহণ শেষে গণনা শুরু হয়েছে। সোমবার সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত বিরতিহীনভাবে দুই উপজেলার ১২৪টি কেন্দ্রে ভোট গ্রহন চলেছে।

ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে মোট ভোটার ৩ লাখ ২৫ হাজার ২০৫ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৬২৫ জন ও নারী ভোটার ১ লাখ ৫৩ হাজার ৫৮০ জন।

পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের ১৫টি টিম, র‌্যাবের ৬টি টিম ও ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করার জন্য ২৫ জন নির্বাহী ও ৫ জন বিচারিক ম্যাজিস্ট্রেট ভোটের মাঠে তৎপর ছিলেন।

ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনসহ স্থানীয় সরকার নির্বাচনের ৭৮টি এলাকার ভোটগ্রহণের পরিস্থিতি সরাসরি সিসি ক্যামেরায় পর্যবেক্ষণ করছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, ভোটার উপস্থিতি আমরাও দেখতে পাচ্ছি কম। কারণ হিসেবে আমার ব্যক্তিগত মতামত, এটা খুবই স্বল্প সময়ের নির্বাচন; সংসদের মেয়াদ খুবই স্বল্প সময়ের, জাতীয় সংসদ নির্বাচন হবে। এটা একটা কারণ হতে পারে।

বেশ কয়েকটি কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেয়ার অভিযোগ তুলেছেন স্বতন্ত্র প্রার্থী মো. আশরাফুল আলম (হিরো আলম)। বনানী মডেল স্কুল ভোটকেন্দ্র পরিদর্শনে গিয়ে এ অভিযোগ করেন তিনি।

হিরো আলম দাবি করেছেন, তার এজেন্টদের সব কেন্দ্রেই নিয়োগ দেয়া হয়েছে। আওয়ামী লীগের বিরুদ্ধে ভোটকেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ করেছেন এই প্রার্থী। এভাবে নির্বাচন চললে তা সুষ্ঠু হবে কিনা তা নিয়েও সন্দেহ পোষণ করেছেন তিনি।

আশরাফুল আলম ওরফে হিরো আলম জানিয়েছেন, সুষ্ঠু নির্বাচন সম্ভব কিনা তা পরীক্ষা করতেই এই নির্বাচনকে দেখেছেন। এই নির্বাচনকে সুষ্ঠু ও অবাধ করার ক্ষেত্রে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন এই প্রার্থী। এই নির্বাচনের শুরু থেকেই তিনি বাধার সম্মুখীন হচ্ছেন বলে জানান।

অনিয়ম, কারচুপি ও নৌকার এজেন্টদের বিরুদ্ধে ভয়ভীতি দেখানোর অভিযোগ তুলে ভোট বর্জন করেছেন ঢাকা-১৭ আসনের স্বতন্ত্র প্রার্থী তারিকুল ইসলাম ভুঞা। তিনি ট্রাক প্রতীকে নির্বাচন করছিলেন।

ভোট বর্জন করে তারিকুল ইসলাম ভুঞা বলেন, আমি একজন প্রার্থী। অথচ প্রথমে আমাকে কেন্দ্রেই ঢুকতে দেয়া হয়নি। প্রতিটা কেন্দ্রে জোর করে নৌকা প্রতীকে সিল মেরে নিচ্ছে। আওয়ামী লীগ ও প্রশাসন পরস্পরের সহযোগিতায় প্রহসনের নির্বাচনের আয়োজন করেছে। এ কারণে আমি প্রহসনের নির্বাচন বর্জন করছি।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম আর.

Check Also

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *