Home / বাজার বিশ্লেষণ / লেনদেন বাড়লেও সূচকের ব্যাপক পতন

লেনদেন বাড়লেও সূচকের ব্যাপক পতন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ ১৩ অক্টোবর সপ্তাহের চতুর্থ কার্যদিবসে লেনদেন বাড়লেও ব্যাপকভাবে সূচকের পতন হয়েছে। এদিন সূচক কমার পাশাপাশি কমেছে বেশিরভাগ শেয়ার দর। কিন্তু দৈনিক লেনদেন বেড়েছে। দিন শেষে ডিএসইতে ২৮.১৯ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ১৩ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯০ শতাংশ বা ৬৫.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ২৪৮.৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৪.৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫৬৬.৬০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩২.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৭১৭.৫৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ২৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৮.১৯ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৪২ কোটি ৫৬ লাখ ৬৭ হাজার ৪৮০টি শেয়ার ২ লাখ ৫৮ হাজার ২৫৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৯৫২ কোটি ৯৯ লাখ ১৮ হাজার টাকা।

গতকাল ১২ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৩ শতাংশ বা ৩১.৫৮ পয়েন্ট কমে অবস্থান করেছে ৭ হাজার ৩১৩.৯৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৬০ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৫৯১.০৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭.৪০ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৭৪৯.৮৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ২৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৪.৮০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৪৩ কোটি ৫৭ লাখ ৩ হাজার ৩৭৯টি শেয়ার ২ লাখ ৫৫ হাজার ৮২২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৮৬৩ কোটি ৮০ লাখ ৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৮৯ কোটি ১৯ লাখ ১২ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৯২ শতাংশ বা ১৯৮.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২১ হাজার ১৬২.৭৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৫ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৮৭টির, কমেছে ২০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬১ কোটি ৫০ লাখ ৫৪ হাজার ৯৮৮ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৩ কোটি ৬ লাখ ২৬ হাজার ২৪৬ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন কমেছে ১ কোটি ৫৫ লাখ ৭১ হাজার ২৫৮ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটক/অমি.

 

Check Also

অব্যাহত দরপতনে দিশেহারা বিনিয়োগকারীরা: বিএসইসির হস্তক্ষেপ কামনা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে অব্যাহত দরপতনে দিশেহারা হয়ে পড়েছেন বিনিয়োগকারীরা। নানা আতঙ্কে হাতে থাকা শেয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *