Home / বাজার বিশ্লেষণ / শেষ বেলায় ক্রয় প্রেসারে বাজার রক্ষা

শেষ বেলায় ক্রয় প্রেসারে বাজার রক্ষা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: ঈদ-উল-আযহা বা কোরবানির ঈদের আগে আজ শেষ কার্যদিবস বৃহস্পতিবার ১৩ জুন, ২০২৪ তারিখে পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে বেশিরভাগ শেয়ারের দরও বেড়েছে। দৈনিক লেনদেনও আজ ইতিবাচক রয়েছে। দিন শেষে আজ ৫৬.৫৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ১৩ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৬৮ শতাংশ বা ৩৪.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১১৭.৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১০৮.০৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৯.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮২১.৮৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৪ টির, কমেছে ১১৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৫৬.৫৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৯ কোটি ৯৮ লাখ ৪৯ হাজার ৮ টি শেয়ার ৯৯ হাজার ৪৭৯ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২৩ কোটি ১৪ লাখ ১৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১২ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৫ শতাংশ বা ১৩.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৫ হাজার ৮৩.১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ১০০.৯২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৯.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৮১২.১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ১৬১ টির, কমেছিল ১৬৮ টির এবং অপরিবর্তিত রয়েছিল ৬৬ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৪০.৭৫ শতাংশ শেয়ারের দর বেড়েছিল। সারাদিনে ডিএসইতে ৯ কোটি ৮৩ লাখ ৮৮ হাজার ৯৭৪ টি শেয়ার ১ লাখ ১০৮ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৩৫০ কোটি ৭৯ লাখ ৯৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৭২ কোটি ৩৪ লাখ ১৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৪ শতাংশ বা ৬.৪৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৫৪৭.২৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৮৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭২ টির, কমেছে ৮৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১৬ কোটি ৮৭ লাখ ৮০ হাজার ৯০৩ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/ও.

Check Also

উত্থানে শুরু হলেও শেষ বেলায় ব্যাপক সেল প্রেসার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ বুধবার ১০ জুলাই, ২০২৪ তারিখ সপ্তাহের চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *