Home / বাজার বিশ্লেষণ / একদিন পরেই চমক দেখালো পুঁজিবাজার

একদিন পরেই চমক দেখালো পুঁজিবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: গতকাল সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ব্যাপক সেল প্রেসারে পুঁজিবাজারের সূচক অনেক কমে যায়। সেই সঙ্গে বেশিরভাগে শেয়ারে ব্যাপক দরপতন হয়। তবে একদিন পরেই আজ তৃতীয় কার্যদিবসে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। এদিন সূচক বৃদ্ধির পাশাপাশি বেড়েছে বেশিরভাগ শেয়ার দর।

জানা যায়, আজ ৮ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭৯ শতাংশ বা ৪৭.২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৩.১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৯০.৫৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৯৫.৯৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮১টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। সারাদিনে ডিএসইতে ৬২ কোটি ৪ লাখ ৬২ হাজার ৭৩টি শেয়ার ২ লাখ ৮৭ হাজার ১২১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৬৫ কোটি ৭৫ লাখ ৬২ হাজার টাকা।

গতকাল ৭ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.০৩ শতাংশ বা ৬২.৪০ পয়েন্ট কমে অবস্থান করেছে ৫ হাজার ৯৭৫.৮৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৮৮ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ২৮৯.৪৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৭.৪৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ১৯৫.১২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৯৮টির, কমে ২৪২টির এবং অপরিবর্তিত রয় ২৭টির। সারাদিনে ডিএসইতে ৬৩ কোটি ৩৯ লাখ ৯৫ হাজার ৪৭৩টি শেয়ার ৩ লাখ ৪ হাজার ৯২৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৮৩ কোটি ২৮ লাখ ৯ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৭ কোটি ৫২ লাখ ৪৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৮৮ শতাংশ বা ১৫২.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪৬৯.৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০০ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৬১টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৮৫ কোটি ৭৭ লাখ ২০ হাজার ৭২৪ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯০ কোটি ৬৭ লাখ ১৪ হাজার ৫৩৩ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন কমেছে ৮ কোটি ৮৯ লাখ ৯৩ হাজার ৮০৯ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/রু.

Check Also

পতনে সপ্তাহ শুরু: ফের হতাশায় বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ২৪ মার্চ, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *