Home / বাজার বিশ্লেষণ / তেজিভাবে এগুচ্ছে পুঁজিবাজার

তেজিভাবে এগুচ্ছে পুঁজিবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ ১১ জানুয়ারি সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। এছাড়া দৈনিক লেনদেনেও রয়েছে ইতিবাচক প্রভাব। দিন শেষে আজ ৫০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ১১ জানুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭৮ শতাংশ বা ৫৪.৯৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৪৯.১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৯৫.৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২০.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬২৬.৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৯ টির, কমেছে ১৪৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৫০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৪৩ কোটি ২৭ লাখ ১৪ হাজার ১২৮টি শেয়ার ২ লাখ ৯০ হাজার ৫৯৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার টাকা।

গতকাল ১০ জানুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৮৯ শতাংশ বা ৬১.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ৯৯৪.১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৪৮০.৬৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৭.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ৬০৬.৫৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৭৮ টির, কমে ১৫৮ টির এবং অপরিবর্তিত রয় ৪১টির। অর্থাৎ পুঁজিবাজারে গতকাল ৪৭.২১ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৩০ কোটি ৮৫ লাখ ১৯ হাজার ৪২৪টি শেয়ার ২ লাখ ৩৭ হাজার ৯৫১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৪৮৭ কোটি ৪৫ লাখ ৪৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৪৮৯ কোটি ৪৩ লাখ ৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৮৩ শতাংশ বা ১৭১.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৪৯.৬৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৫৪টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬২ কোটি ৭০ লাখ ২৬ হাজার ৮০২ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪ কোটি ৮৩ লাখ ৯৭ হাজার ৫০৭ টাকা। অর্থাৎ সিএসইতে আজ  লেনদেন বেড়েছে ১৭ কোটি ৮৬ লাখ ২৯ হাজার ২৯৫ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/দি.

Check Also

সূচকের পতনে চলছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *