Home / বাজার বিশ্লেষণ / দুই খাতে ভর করে সূচকে উত্থান: লেনদেনে নেতিবাচক প্রভাব

দুই খাতে ভর করে সূচকে উত্থান: লেনদেনে নেতিবাচক প্রভাব

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। দিনের শুরুতে নেতিবাচক থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ব্যাংক ও ইন্স্যুরেন্স সেক্টরের ওপর ভর করে ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে লেনদেন শেষ করেছে পুঁজিবাজার। তবে দৈনিক লেনদেনে রয়েছে নেতিবাচক প্রভাব।

জানা যায়, আজ ২৪ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯৪ শতাংশ বা ৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৯২.৮৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩০১.৮৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৯৯.৫৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯১টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৫১.৩৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৫৫ কোটি ৭ লাখ ৮১ হাজার ৩৭৪টি শেয়ার ২ লাখ ৫৪ হাজার ৮২৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৫৯৭ কোটি ১৮ লাখ ৫০ হাজার টাকা।

গতকাল ২৩ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.১৪ শতাংশ বা ৬৯.৮৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ৬ হাজার ৩৫.৮৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৯১ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ২৯৭.৩৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬.৮৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ১৮৮.৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৩৩টির, কমেছে ২১৭টির এবং অপরিবর্তিত রয় ২২টির। অর্থাৎ পুঁজিবাজারে গতকাল ৫৮.৩৩ শতাংশ শেয়ারের দরপতন হয়েছে। সারাদিনে ডিএসইতে ৭৫ কোটি ৭৩ লাখ ৫০ হাজার ৩৪৪টি শেয়ার ৩ লাখ ২২ হাজার ৫৮৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৩০ কোটি ৩ লাখ ৬৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৪৩২ কোটি ৮৫ লাখ ১৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৭১ শতাংশ বা ১২৪.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৬৯৪.৯৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৩ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৪২টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৮৮ কোটি ৭২ লাখ ১৬ হাজার ৫৯২ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩৬ কোটি ৩৬ লাখ ৫৩ হাজার ৫৬৯ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন বেড়েছে ৪৭ কোটি ৬৪ লাখ ৩৬ হাজার ৯৭৭ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/রু.এম

Check Also

সূচকের পতনে চলছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ২১ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *