Home / বাজার বিশ্লেষণ / ধারাবাহিক উত্থানে পুঁজিবাজার

ধারাবাহিক উত্থানে পুঁজিবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট:  আজ ৫ জানুয়ারি বছর ও সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও দৈনিক লেনদেনের পরিমাণ। দিন শেষে আজ ৫৭.৬৭ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ৫ জানুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫৩ শতাংশ বা ৩৬.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৯২৯.৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৬৩.৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৭৫.৮৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৮ টির, কমেছে ১২১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৫৭.৬৭ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৩২ কোটি ৫৫ লাখ ৮৬ হাজার ৩১৫টি শেয়ার ২ লাখ ৩৪ হাজার ৬১৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৪১৪ কোটি ১৬ লাখ ৪৩ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ, ৪ জানুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৫ শতাংশ বা ১০.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ৮৯২.৯৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৪৫৬.১২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৯২ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৫৭১.১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৬৭ টির, কমে ১৮০ টির এবং অপরিবর্তিত রয় ৩১ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৪৪.১৭ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ২৫ কোটি ৫০ লাখ ৬৭ হাজার ৮৫১টি শেয়ার ১ লাখ ৯৩ হাজার ২২৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ১৮২ কোটি ১৮ লাখ ৯১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৩১ কোটি ৯৭ লাখ ৫২ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৮৬ শতাংশ বা ১৭৩.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৩২৮.০৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ২১৫ টির, কমেছে ৬৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫ টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৪৪ লাখ ৩২ হাজার ৫১৩ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৭১ লাখ ৯২ হাজার ৪৮২ টাকা। অর্থাৎ সিএসইতে আজ  লেনদেন বেড়েছে ৭ কোটি ৭২ লাখ ৪০ হাজার ৩১ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/দি.

Check Also

সূচকের পতনে চলছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ২১ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *