Home / বাজার বিশ্লেষণ / প্যানিকে ধসের মুখে শেয়ারবাজার

প্যানিকে ধসের মুখে শেয়ারবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ ১৬ মে সপ্তাহের প্রথম কার্যদিবসে এক প্রকার ধসের মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ শেয়ার দর। তবে দৈনিক লেনদেনের পরিমাণ বেড়েছে। দিন শেষে আজ ৬.৮২ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। ডলারের দর বৃদ্ধি পাওয়া, আইসিবি’র শেয়ার বিক্রির গুজবসহ নানা আতঙ্ক ছড়িয়ে আজ শেয়ারবাজারে ব্যাপক পতন হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

জানা যায়, আজ ১৬ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২.০৫ শতাংশ বা ১৩৪.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৪৩০.৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২১.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪১০.৩০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৩৬৫.৯৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ৩৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৬.৮২ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ২৯ কোটি ২ লাখ ৪৪ হাজার ৮০০টি শেয়ার ২ লাখ ২০ হাজার ২৮৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ২৪ কোটি ১৫ লাখ ৪২ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১২ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪০ শতাংশ বা ২৬.৫২ পয়েন্ট কমে অবস্থান করেছে ৬ হাজার ৫৬৫.৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.২৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৪৩২.১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩.৭২ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৪০৬.৯২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৯১টির, কমে ২৪২টির এবং অপরিবর্তিত রয় ৪৮টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৩.৮৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ২০ কোটি ১০ লাখ ৪০ হাজার ৬১৭টি শেয়ার ১ লাখ ৮৬ হাজার ৫৬১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৮২৩ কোটি ৩৬ লাখ ১১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২০০ কোটি ৭৯ লাখ ৩১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ২ শতাংশ বা ৩৮৪.২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৮৬৪.৪০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ২৯টির, কমেছে ২৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৩ কোটি ২৭ লাখ ৭১ হাজার ৬৮৪ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিলো ২৯ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার ১৬৯ টাকা। অর্থাৎ সিএসইতে আজ লেনদেন বেড়েছে ১৩ কোটি ৩২ লাখ ৭৩ হাজার ৫১৫ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

সূচকের পতনে চলছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *