Home / বাজার বিশ্লেষণ / বেড়েছে বেশিরভাগ শেয়ার দর ও লেনদেন

বেড়েছে বেশিরভাগ শেয়ার দর ও লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ ১৬ জানুয়ারি সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও দৈনিক লেনদেনের পরিমাণ। দিন শেষে আজ ৪৮.১৪ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ১৬ জানুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৩ শতাংশ বা ২.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ১৯.৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫০২.০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৯৮.৩৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮২ টির, কমেছে ১৫১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৪৮.১৪ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৩১ কোটি ২০ লাখ ৪৫ হাজার ৯৩৬টি শেয়ার ২ লাখ ৫০ হাজার ৯১৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৫০৬ কোটি ৮০ লাখ ৯ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ, ১৩ জানুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩০ শতাংশ বা ২১.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৭ হাজার ১৭.২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৫০১.৭১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ৬১৬.৩০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৫৬ টির, কমে ১৬৭ টির এবং অপরিবর্তিত রয় ৫৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৪১.২৬ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ২৩ কোটি ৪৬ লাখ ৩৯ হাজার ৬৩টি শেয়ার ২ লাখ ১১ হাজার ১৫৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ২৪২ কোটি ৮৪ লাখ ১১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৩৬ কোটি ৯৫ লাখ ৯৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৪ শতাংশ বা ২৯.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৫৭৫.৩১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৫৭টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২ কোটি ৪৩ লাখ ৯৭ হাজার ৯১২ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪২ কোটি ২৯ লাখ ৬১ হাজার ৩৯৬ টাকা। অর্থাৎ সিএসইতে আজ  লেনদেন বেড়েছে ১৪ লাখ ৩৬ হাজার ৫১৬ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/দি.

Check Also

অস্থির বাজারে দিশেহারা বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *