Home / বাজার বিশ্লেষণ / মন্দের ভালো দিয়ে পুঁজিবাজারে উত্থান

মন্দের ভালো দিয়ে পুঁজিবাজারে উত্থান

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: টানা দরপতনের পর আজ বুধবার, ২২ জুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ শেয়ার দর। তবে দৈনিক লেনদেনে রয়েছে নেতিবাচক প্রভাব। দিন শেষে আজ ৫০.৫২ শতাংশ শেয়ারের দর কমেছে।

জানা যায়, আজ ২২ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১০ শতাংশ বা ৬.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩১৮.৮০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৮১.৪৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৯৩.৯৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৩ টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৬টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৫০.৫২ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১৮ কোটি ৩১ লাখ ১০ হাজার ১৯টি শেয়ার ১ লাখ ৩১ হাজার ৮৩১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৯৪ কোটি ৩৭ লাখ ২৮ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২১ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭২ শতাংশ বা ৪৫.৭৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ৬ হাজার ৩১১.৬৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.১১ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৩৭৮.৯১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯.১৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ২৯৫.৪২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৫৭ টির, কমে ২৮২ টির এবং অপরিবর্তিত রয় ৪৩ টির। অর্থাৎ পুঁজিবাজারে গতকাল ১৪.৯২ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ২৫ কোটি ৫৯ লাখ ৯০ হাজার ৩৪০ টি শেয়ার ১ লাখ ২১ হাজার ৭৮৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭২৫ কোটি ৮৮ লাখ ৩৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩১ কোটি ৫১ লাখ ৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৬ শতাংশ বা ১১.২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬০২.২৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১১২ টির, কমেছে ১১৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮ কোটি ২৭ লাখ ৭৩ হাজার ৭৪৯ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৫৬ কোটি ২৭ লাখ ২৮ হাজার ৪৭ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১৭ কোটি ৯৯ লাখ ৫৪ হাজার ২৯৮ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

বিএসইসির নিরব ভূমিকায় পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ২১ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *