Home / কোম্পানি সংবাদ / ১০ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

১০ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: চলতি মাসে অথাৎ পহেলা জুন থেকে ২৫ জুন পযন্ত ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের ১০ কোম্পানি। কোম্পানিগুলো ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হচ্ছে-

পূরবী জেনারেল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। মঙ্গলবার ১৪ জুন অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ১.৩৭ টাকা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ১.১০ টাকা। এছাড়া শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৩.৩৭ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে  ১.০৯ টাকা।

আগামী ৬ সেপ্টেম্বর  সকাল ১২ টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ জুলাই।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি): ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ১২.৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আজ অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ১.৯২ টাকা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ১.২৫ টাকা। এছাড়া শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৯.৬৩ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে  ২.২৮ টাকা।

আগামী ১৮ আগস্ট সকাল ১১টায় ঢাকা লেডিস ক্লাব, ইস্কাটন, ঢাকায়  কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ জুলাই।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য কোম্পানিটি ১৭ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১১ শতাংশ ক্যাশ ও বাকী ৬ শতাংশ স্টক ডিভিডেন্ড।

আগামী ৩১ জুলাই বেলা ১২টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ জুলাই।

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য  ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আলোচিত বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৩.৮৪ টাকা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ৩.৭৬ টাকা। এছাড়া শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ৫২.৬৫ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির এনএভিপিএস ছিল ৪৭.৮২ টাকা।

এছাড়া, শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে  ৩৭.৪০ টাকা।

আগামী ৫ সেপ্টেম্বর বেলা ১২ টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৮ জুলাই ।

প্রাইম ইন্স্যুরেন্স লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য কোম্পানিটি ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ২ টাকা ০১ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৩১ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৮ টাকা ৬৩ পয়সা।

আগামী ৩১ জুলাই ডিজিটাল প্ল্যাটফরমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১২ জুলাই ।

ইউনিয়ন ইন্স্যুরেন্স লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ১ টাকা ৫৮ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ২ টাকা ১৪ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৫ টাকা ৩৯ পয়সা।

আগামী ১৯ সেপ্টেম্বর ডিজিটাল প্ল্যাটফরমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ জুলাই ।

জনতা ইন্স্যুরেন্স লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য কোম্পানিটি ১১ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৬ শতাংশ ক্যাশ, বাকী ৫ শতাংশ স্টক।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ১ টাকা ২১ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ২৫ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৪ টাকা ৪১ পয়সা।

মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য কোম্পানিটি ২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১ শতাংশ ক্যাশ ও ১ শতাংশ স্টক।

আলোচিত বছরে সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৫৯ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ৮১ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১১ টাকা ৭৬ পয়সা।

আগামী ২১ জুলাই কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৯ জুন।

ম্যারিকো বাংলাদেশ লিমিটেড: অন্তর্বর্তী ডিভিডেন্ড ঘোষণা করেছে। চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের সম্ভাব্য ফলাফলের উপর ভিত্তি করে এই ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত সময়ের জন্য শেয়ারহোল্ডারদেরকে ৪৫০ শতাংশ ডিভিডেন্ড দেবে। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারের বিপরীতে ৪৫ টাকা ডিভিডেন্ড দেওয়া হবে।

ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের হিসাববছর শুরু হয় ১ এপ্রিল, শেষ হয় ৩১ মার্চ। এ হিসেবে কোম্পানিটির চলতি হিসাববছরের প্রথম প্রান্তিক শেষ হবে আগামী ৩০ জুন। তবে তা শেষ হওয়ার আগেই সম্ভাব্য আর্থিক ফলাফলের ভিত্তিতে অন্তর্বতী ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এর পরিচালনা পর্ষদ।

ডিভিডেন্ড প্রাপ্তির যোগ্যতা নির্ধারণে আগামী ২৩ জুন রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ ওই তারিখে যাদের কাছে শেয়ার থাকবে, তারা ঘোষিত ডিভিডেন্ড  পাবেন।

ডেইলি শেয়অরবাজার ডটকম/এম এইচ

Check Also

বোর্ড সভার তারিখ জানিয়েছে ফার্মা এইডস

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: বোর্ড সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফার্মা এইডস লিমিটেড। ডিএসই সূত্রে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *