Home / এক্সক্লুসিভ / আস্থা নেই বহুজাতিক কোম্পানিতে: আটকে রয়েছেন বিনিয়োগকারীরা

আস্থা নেই বহুজাতিক কোম্পানিতে: আটকে রয়েছেন বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানিগুলোকে সবচেয়ে বেশি ফান্ডামেন্টাল কোম্পানি হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু সেই বহুজাতিক কোম্পানিগুলোর প্রতি বিনিয়োগকারীদের এখন আর আস্থা নেই। তালিকাভুক্ত ১২ বহুজাতিক কোম্পানির মধ্যে মাত্র ২টির শেয়ার ফ্লোর প্রাইস থেকে বেশি দরে কেনা-বেচা হচ্ছে। বাকিগুলো ফ্লোরে আটকে রয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যে জানা যায়, তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি বাটা সু ও লাফার্জ হোলসিমের শেয়ার দর ফ্লোর থেকে বেশিতে কেনা-বেচা হচ্ছে। বাকি ১০ কোম্পানি যেমন আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড,  বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড, টেলিযোগাযোগ কোম্পানি গ্রামীণফোন লিমিটেড, রঙ উৎপাদনকারী কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, তামাক খাতের ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ লিমিটেড, ওষুধ ও রসায়ন খাতের রেকিট বেনকিজার (বিডি) লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড, প্রকৌশল খাতের সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, ইউনিলিভার কঞ্জুমার কেয়ার এবং ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের শেয়ার দর ফ্লোরে আটকে রয়েছে।

জানা যায়, বাটা সু কোম্পানিটির শেয়ার দর আজ ২০ নভেম্বর ২.২৫ শতাংশ বা ২১.৭০ টাকা কমে সর্বশেষ ৯৪৪ টাকায় লেনদেন হয়। কোম্পানিটির ফ্লোর প্রাইস ৯২৬.৫০ টাকা। ফ্লোর প্রাইস থেকে বেশি দরে কোম্পানিটির শেয়ার লেনদেন হচ্ছে।

অন্যদিকে লাফার্জ হোলসিম কোম্পানিটির আজ ২০ নভেম্বর ৩.২৪ শতাংশ বা ২.২০ টাকা কমে সর্বশেষ ৬৫.৬০ টাকায় লেনদেন হয়। কোম্পানিটির ফ্লোর প্রাইস ৬৪.৮০ টাকা। ফ্লোর প্রাইস থেকে একটু বেশি দরে কোম্পানিটির শেয়ার লেনদেন হচ্ছে।

উল্লেখিত দুই কোম্পানি বাকি ৯ বহুজাতিক কোম্পানির শেয়ার দর ফ্লোরেই আটকে রয়েছে। এর মধ্যে রয়েছে সিরামিক খাতের কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেডের শেয়ার দাম ৪২.৯০ টাকায়, বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেডের শেয়ার দাম ছিল ১ হাজার ৩৯৭ টাকা ৭০ পয়সায়, টেলিযোগাযোগ কোম্পানি গ্রামীণফোন লিমিটেডের শেয়ার দাম ছিল ২৮৬ টাকা ৬০ পয়সায়, রঙ উৎপাদনকারী কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের শেয়ারদর ছিল ১ হাজার ৭১১ টাকা ৬০ পয়সায়, তামাক খাতের বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ লিমিটেডের শেয়ার দাম ৫১৮ টাকা ৭০ পয়সায়, ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেকিট বেনকিজার (বিডি) লিমিটেডের শেয়ারদর ছিল ৪ হাজার ৭৬০ টাকা ৭০ পয়সায়, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড শেয়ার দাম ছিল ১৭৯ টাকা ১০ পয়সায়, প্রকৌশল খাতের অন্যতম শীর্ষ কোম্পানি সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের শেয়ার দাম ১৫১ টাকা ৯০ পয়সায়, ইউনিলিভার কঞ্জুমার কেয়ারে শেয়ার দাম ছিল ২ হাজার ৮৪৯ টাকায় এবং ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের শেয়ার দাম ছিল ২ হাজার ৪২১ টাকা ৫০ পয়সায় সবগুলো কোম্পানির শেয়ার ফ্লোর প্রাইসে লেনদেন হয়েছে।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/মু.

Check Also

ব্লক মার্কেটও যেতে পারছেন না ক্ষুদ্র বিনিয়োগকারীরা

  ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: দিন যত যাচ্ছে ততই মার্কেট স্থবির হয়ে পড়ছে। কোন গতি না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *