Home / আন্তজার্তিক / ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন আহমাদিনেজাদ

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন আহমাদিনেজাদ

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: ইরানের কট্টরপন্থি সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ আবারও প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন। এর জন্য তিনি নিবন্ধন করেছেন বলে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন রোববার জানিয়েছে।

গত মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হন। আগামী ২৮ জুন ইরানে নতুন প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে।

ইরানের এলিট রেভল্যুশনারি গার্ডের সাবেক সদস্য আহমাদিনেজাদ ২০০৫ সালে প্রথম ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হন। পরপর দুবার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় মেয়াদ সীমার কারণে ২০১৩ সালে তিনি পদত্যাগ করেন। ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার ইচ্ছা থাকা সত্ত্বেও গার্ডিয়ান কাউন্সিল তার প্রার্থিতার অনুমোদন দেয়নি। প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ থেকে বঞ্চিত হওয়ার পর আহমাদিনেজাদ ইরানের নির্বাচন পদ্ধতির স্পষ্টবাদী সমালোচক হয়ে ওঠেন। এমনকি প্রকাশ্যে ইরানের শীর্ষ নেতা খামেনিরও সমালোচনা করেন তিনি।

ধারণা করা হচ্ছে, এবারও আহমাদিনেজাদের প্রার্থিতা বাতিল করবে গার্ডিয়ান কাউন্সিল। অবশ্য এর জন্য অপেক্ষা করতে হবে ১১ জুন পর্যন্ত। কারণ ওই দিনই যোগ্য প্রার্থিদের তালিকা প্রকাশ করবে কাউন্সিল।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম আর.

Check Also

যুক্তরাজ্যে নির্বাচন: নিজের আসনে পরাজয়ের আশঙ্কা প্রধানমন্ত্রী সুনাকের

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: বুধবার রাত পোহালেই যুক্তরাজ্যের জাতীয় নির্বাচন। এই নির্বাচনে নিজের আসনে পরাজয়ের আশঙ্কা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *