Home / বাজার বিশ্লেষণ / এগুচ্ছে সূচক বেড়েছে লেনদেন

এগুচ্ছে সূচক বেড়েছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ ৯ সেপ্টেম্বর পুঁজিবাজারে সূচক বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন বেশিরভাগ শেয়ার দর বাড়ার পাশাপাশি দৈনিক লেনদেনেও রয়েছে ইতিবাচক প্রভাব। দিন শেষে ডিএসইতে ৪০.৬৪ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ৯ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৮৭ শতাংশ বা ৬২.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ২৫৮.৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২০.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৯২.৩১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩৫.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৪৭.১৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৭টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৪৭.০৭ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৬২ কোটি ৪২ লাখ ৮১ হাজার ৮৮১ শেয়ার ৩ লাখ ৭৪ হাজার ৩৬৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৬৯৬ কোটি ৫৮ লাখ ২৫ হাজার টাকা।

গতকাল ৮ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭৮ শতাংশ বা ৫৫.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৭ হাজার ১৯৬.৩২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২০.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৫৭১.৯১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৯.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ৬১৩.৫৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৫২টির, কমে ১৮৬টির এবং অপরিবর্তিত রয় ৩৬টির। অর্থাৎ পুঁজিবাজারে গতকাল ৪০.৬৪ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ৬১ কোটি ৫৪ লাখ ৫ হাজার ৭০৪ শেয়ার ৩ লাখ ৫৬ হাজার ৬১০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৫৫৫ কোটি ৫২ লাখ ৬৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন ‍বেড়েছে ১৪১ কোটি ৫ লাখ ৬১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৭৩ শতাংশ বা ১৫২.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১ হাজার ১৩১.৩৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩২ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৪৪টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৯৬ কোটি ৭৩ লাখ ১৮ হাজার ২১৩ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৪ কোটি ৪৪ লাখ ৫৬ হাজার ৪৫২ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন বেড়েছে ১২ কোটি ২৮ লাখ ৬১ হাজার ৭৬১ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

ব্যাপক দরপতনে পুঁজিবাজার: মাত্র ১৩.৮৩ শতাংশ দর বৃদ্ধি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ ১৪ সেপ্টেম্বর দেশের পুঁজিবাজারে ব্যাপক দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *