Home / বাজার বিশ্লেষণ / কমছে শেয়ার দর: কিছু শেয়ারে আটকে আছে পুঁজিবাজার

কমছে শেয়ার দর: কিছু শেয়ারে আটকে আছে পুঁজিবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ মঙ্গলবার, ০৪ অক্টোবর সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ শেয়ারের দর। তবে দৈনিক লেনদেনের পরিমান কিছুটা বেড়েছে। দিন শেষে আজ ২০.৮৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ০৪ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪১ শতাংশ বা ২৬.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৫৪৪.৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৩০.৪৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৪৩.০৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৭ টির, কমেছে ১১২ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮০ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২০.৮৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ২০ কোটি ৩৭ লাখ ৪২ হাজার ১৪৭টি শেয়ার ১ লাখ ৮৪ হাজার ৩৮০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১ হাজার ২৯০ কোটি ১৯ লাখ ৫০ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ০৩ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২০ শতাংশ বা ১৩.২৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ৬ হাজার ৫১৮.৩৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৪৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৪২২.০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭.৬৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৩২৬.১৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৭৪ টির, কমে ১২২ টির এবং অপরিবর্তিত রয় ১৭৮ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ১৯.৭৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ২৬ কোটি ৫২ লাখ ৮২ হাজার ১৮টি শেয়ার ২ লাখ ১১ হাজার ৬১৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ২৮৪ কোটি ৭৩ লাখ ৭২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫ কোটি ৪৫ লাখ ৭৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৪৬ শতাংশ বা ৮৯.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৯ হাজার ২৮৮.৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৫৬ টির, কমেছে ৮১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৪ টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৯ কোটি ৭৭ লাখ ৬১ হাজার ৯৫৩ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিলো ২১ কোটি ২৪ লাখ ৮১ হাজার ৯১২ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১ কোটি ৪৭ লাখ ১৯ হাজার ৯৫৯ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

লেনদেনে খরা: পুঁজিপতিদের অপেক্ষায় পুঁজিবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ বৃহস্পতিবার, ২৪ নভেম্বর সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক উত্থানের মধ্যে দিয়ে লেনদেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *