Home / বাজার বিশ্লেষণ / গতিশীল পুঁজিবাজারে সরগরম হাউজ

গতিশীল পুঁজিবাজারে সরগরম হাউজ

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: গতিশীলতার মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে দেশের পুঁজিবাজার। আর এই গতিশীলতায় সরগরম হয়ে উঠছে সিকিউরিটিজ হাউজগুলো। বিনিয়োগকারীদের স্বশরীরে উপস্থিতি কম থাকলেও মোবাইল ফোনে লেনদেনে অংশগ্রহণ হচ্ছে চোখে পড়ার মতো।

জানা যায়, আজ ১৬ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৯ শতাংশ বা ২৯.৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৫১.৭৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৮৮.৬৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৮৩.২৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮২টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। সারাদিনে ডিএসইতে ৫৭ কোটি ৩৭ লাখ ৩৩ হাজার ৮৩৫টি শেয়ার ৩ লাখ ৬ হাজার ৩৪৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ১০৮ কোটি ১৭ লাখ ৮৩ হাজার টাকা।

গতকাল ১৫ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৪ শতাংশ বা ৮.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ২২.৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৫২ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ২৮৪.০৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩.৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ১৭৬.৮৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৫২টির, কমে ১৯৫টির এবং অপরিবর্তিত রয় ২৫টির। সারাদিনে ডিএসইতে ৫৮ কোটি ১৬ লাখ ২১ হাজার ২৩০টি শেয়ার ৩ লাখ ৬ হাজার ২৬৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৩২ কোটি ৫৮ লাখ ৬০ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৭৫ কোটি ৫৯ লাখ ২৩ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৪৪ শতাংশ বা ৭৭.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫৪১.৫৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৫৪টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭৯ কোটি ১৭ লাখ ১৭ হাজার ৪৫১ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯০ কোটি ৭৭ লাখ ১৯ হাজার ১৮৫ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন কমেছে ১১ কোটি ৬০ লাখ ১ হাজার ৭৩৪ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/রু.এম

Check Also

সূচক ও লেনদেন বেড়েছে

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন দিনের শুরু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *