Home / বাজার বিশ্লেষণ / টাকায় সয়লাব শেয়ারবাজার: সুযোগ কাজে লাগাচ্ছেন বড় বিনিয়োগকারীরা

টাকায় সয়লাব শেয়ারবাজার: সুযোগ কাজে লাগাচ্ছেন বড় বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: টাকায় সয়লাব হয়ে গেছে শেয়ারবাজার। প্রতিদিনই এখানে এখন দুই হাজার কোটি টাকার বেশি লেনদেন হচ্ছে। কাল-পরশু হয়তো তিন হাজার কোটি টাকা অতিক্রম করবে। আর এই উঠতি বাজারের সুযোগটি কাজে লাগাচ্ছেন বড় বিনিয়োগকারীরা। শেয়ার কিনে মুনাফা বিক্রি করে পুনরায় শেয়ার কিনে জমজমাট ব্যস্ত সময় পার করছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

জানা যায়, আজ ১০ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৯ শতাংশ বা ১১.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৬৬.৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৯৯.৪৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২০৫.১০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৯টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির। সারাদিনে ডিএসইতে ৮৫ কোটি ৬৩ লাখ ৯০ হাজার ১২৭টি শেয়ার ৩ লাখ ৬৭ হাজার ৬৩৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৬৬৯ কোটি ২৫ লাখ ৯৬ হাজার টাকা।

গতকাল ৯ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫৩ শতাংশ বা ৩১.৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ৫৫.০৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ২৯৬.২৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ২০২.৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ২০৮টির, কমে ১২৪টির এবং অপরিবর্তিত রয় ৩৭টির। সারাদিনে ডিএসইতে ৭৮ কোটি ৫২ লাখ ৬৮ হাজার ৮২০টি শেয়ার ৩ লাখ ৬৪ হাজার ৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৭০০ কোটি ৫৫ লাখ ৪৫ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩১ কোটি ২৯ লাখ ৪৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৫৮ শতাংশ বা ১০০.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৬১৬.৫০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৯ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৮১টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১১৪ কোটি ৬৪ লাখ ১৯ হাজার ৭৭ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৬ কোটি ৫২ লাখ ৬৬ হাজার ৬৯৮ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন বেড়েছে ৩৮ কোটি ১১ লাখ ৫২ হাজার ৩৭৯ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/রু.

Check Also

৬৪% দরপতনে শেয়ারবাজার: বড় কারেকশনে সপ্তাহ শেষ

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের শেষ কার্যদিবসে বড় ধরণের কারেকশনের মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *