Home / বাজার বিশ্লেষণ / টানা দরপতনে পুঁজিবাজার: কমেছে শেয়ার দর

টানা দরপতনে পুঁজিবাজার: কমেছে শেয়ার দর

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ ১২ অক্টোবর সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচক কমার পাশাপাশি কমেছে বেশিরভাগ শেয়ার দর। টানা দর পতন হলেও দৈনিক লেনদেন বেড়েছে। দিন শেষে ডিএসইতে ২৪.৮০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ১২ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৩ শতাংশ বা ৩১.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৩১৩.৯৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫৯১.০৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭.৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৭৪৯.৮৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ২৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৪.৮০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৪৩ কোটি ৫৭ লাখ ৩ হাজার ৩৭৯টি শেয়ার ২ লাখ ৫৫ হাজার ৮২২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৮৬৩ কোটি ৮০ লাখ ৬ হাজার টাকা।

গতকাল ১১ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩০ শতাংশ বা ২২.৪৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ৭ হাজার ৩৪৫.৫৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৫৯৬.৬৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮.৫০ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৭৫৭.২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৯৭টির, কমে ২৫৯টির এবং অপরিবর্তিত রয় ২০টির। অর্থাৎ পুঁজিবাজারে গতকাল ২৫.৮০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ৪০ কোটি ৪০ লাখ ৩৮ হাজার ৯১৮টি শেয়ার ২ লাখ ৫৫ হাজার ৮০৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৮৪৮ কোটি ৫৭ লাখ ৫৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৫ কোটি ২২ লাখ ৫২ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৬০ শতাংশ বা ১২৮.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২১ হাজার ৩৬০.৮৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০১ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৭৩টির, কমেছে ২০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৬ লাখ ২৬ হাজার ২৪৬ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭২ কোটি ৩২ লাখ ৫৮ হাজার ১৯৪ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন কমেছে ৯ কোটি ২৬ লাখ ৩১ হাজার ৯৪৮ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটক/এমএইচ

 

Check Also

অব্যাহত দরপতনে দিশেহারা বিনিয়োগকারীরা: বিএসইসির হস্তক্ষেপ কামনা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে অব্যাহত দরপতনে দিশেহারা হয়ে পড়েছেন বিনিয়োগকারীরা। নানা আতঙ্কে হাতে থাকা শেয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *