Home / বাজার বিশ্লেষণ / টেক্সটাইলে ভর করে শেয়ারবাজারে বড় উত্থান

টেক্সটাইলে ভর করে শেয়ারবাজারে বড় উত্থান

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বড় উত্থান দিয়ে শেয়ারবাজারের লেনদেন শেষ হয়েছে। দৈনিক লেনদেনও ছাড়িয়েছে দুই হাজার কোটি টাকা। ‍বেশিরভাগ শেয়ার দর বাড়লেও টেক্সটাইল খাতে আজ বেশ আকর্ষণ ছিল। দর বৃদ্ধির শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে বেশিরভাগই টেক্সটাইল কোম্পানি। অন্যদিকে ওটিসি থেকে ফেরা ও স্বল্প দুর্বল কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পাচ্ছে চোখে পড়ার মতো।

জানা যায়, আজ ২১ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯২ শতাংশ বা ৫৬.০০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ১২৫.৪১পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩০৫.৫৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২২০.৮৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৪টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৬০.২২ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৬৩ কোটি ৪০ লাখ ২২ হাজার ৮৫০টি শেয়ার ২ লাখ ৯১ হাজার ৭২৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৪৩ কোটি ৪৮ লাখ ৩০ হাজার টাকা।

গতকাল ২০ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৮ শতাংশ বা ১৬.৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ৬৯.৪১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ২৯৬.৬০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ২০৭.৩০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৫৬টির, কমে ১৭৯টির এবং অপরিবর্তিত রয় ৩৮টির। অর্থাৎ পুঁজিবাজারে গতকাল ৪৮ শতাংশ শেয়ারের দরপতন হয়। সারাদিনে ডিএসইতে ৪৩ কোটি ৫৩ লাখ ১৯ হাজার ৭০১টি শেয়ার ২ লাখ ৪৭ হাজার ৩৮৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৮৩৫ কোটি ২৫ লাখ ৩৯ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২০৮ কোটি ২২ লাখ ৯১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.০৪ শতাংশ বা ১৮৩.৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৭৬৭.৫০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৯ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৯৬টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৩৭ লাখ ৩৪ হাজার ৪৬ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫৩ কোটি ৮১ লাখ ৯৮ হাজার ৬৭৫ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন কমেছে ৭৪ কোটি ৪৪ লাখ ৬৪ হাজার ৬২৯ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/রু.এম

Check Also

সূচক ও লেনদেন বেড়েছে

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন দিনের শুরু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *