Home / বাজার বিশ্লেষণ / দরপতন দিয়ে সপ্তাহ শুরু: ২৮.১২ শতাংশ দর বৃদ্ধি

দরপতন দিয়ে সপ্তাহ শুরু: ২৮.১২ শতাংশ দর বৃদ্ধি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ ১৯ সেপ্টেম্বর সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে দরপতন দিয়ে লেনদেন হয়েছে। এদিন সূচক কমার পাশাপাশি কমেছে বেশিরভাগ শেয়ার দর। এছাড়া দৈনিক লেনদেনেও রয়েছে নেতিবাচক প্রভাব। দিন শেষে ডিএসইতে ২৮.১২ শতাংশ  শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ১৯ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫১ শতাংশ বা ৩৬.৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ১৯১.৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫৬৬.৮০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৫৫.৮১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ২৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৮.১২ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৪৯ কোটি ২৭ লাখ ৩৭ হাজার ৯০৩ শেয়ার ৩ লাখ ৯ হাজার ৭৮৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৩৩ কোটি ৭৭ লাখ ৭৪ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৬ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৪ শতাংশ বা ৩১.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৭ হাজার ২২৮.৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৫৭৭.১০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৫.১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ৬৭৪.৫৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১২৭টির, কমে ২০৮টির এবং অপরিবর্তিত রয় ৩০টির। অর্থাৎ পুঁজিবাজারে গেল কার্যদিবসে ৩৩.৮৭ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ৪৯ কোটি ৭০ লাখ ৪৭ হাজার ৭২৪ শেয়ার ৩ লাখ ১৪ হাজার ৯১৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ১৭১ কোটি ৩১ লাখ ৮৩ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৩৭ কোটি ৫৪ লাখ ৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৭৫ শতাংশ বা ১৫৮.৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৯৮২.৮২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৬ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৮৮টির, কমেছে ২১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৬ কোটি ৫৮ লাখ ৯৬ হাজার ৭৮২ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৪ কোটি ১৭ লাখ ৪৯ হাজার ২৪৩ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন কমেছে ১৭ কোটি ৫৮ লাখ ৫২ হাজার ৪৬১ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

অব্যাহত দরপতনে দিশেহারা বিনিয়োগকারীরা: বিএসইসির হস্তক্ষেপ কামনা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে অব্যাহত দরপতনে দিশেহারা হয়ে পড়েছেন বিনিয়োগকারীরা। নানা আতঙ্কে হাতে থাকা শেয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *