Home / বাজার বিশ্লেষণ / পুঁজিবাজারে ঈদের আমেজ: ঢিমেতালে লেনদেন

পুঁজিবাজারে ঈদের আমেজ: ঢিমেতালে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পবিত্র ঈদ-উল-আযহা পূর্ববর্তী সময় আজই শেষ লেনদেন করেছে পুঁজিবাজার। শেষ দিনে তাই ঈদের আমেজে লেনদেনও হয়েছে ঢিমেতালে। সূচকের অনেক ঊর্ধ্বগতি থাকলেও কমেছে বেশিরভাগ শেয়ার দর। এছাড়া দৈনিক লেনদেনেও পড়েছে নেতিবাচক প্রভাব। পুঁজিবাজারে আজ ৪২.৭৪ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ১৯ জুলাই ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৬৩ শতাংশ বা ৩৯.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৪০৫.০৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৮৭.৭৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩২২.৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৪২.৭৪ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৪৫ কোটি ৫৫ লাখ ২৫ হাজার ২৮৬টি শেয়ার ২ লাখ ৩৭ হাজার ৫৫০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার টাকা।

গতকাল ১৮ জুলাই ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯২ শতাংশ বা ৫৭.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ৩৬৫.১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২০.০২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৩৭৯.৩৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩১.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ৩০৬.০৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ২১০টির, কমে ১৫০টির এবং অপরিবর্তিত রয় ১৩টির। অর্থাৎ পুঁজিবাজারে গতকাল ৫৬.৩০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ৬৯ কোটি ৪৭ লাখ ৬৮ হাজার ৪৬৫টি শেয়ার ২ লাখ ৯০ হাজার ৮৪২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ ৮২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫২৮ কোটি ৫৩ লাখ ৪৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.০৩ শতাংশ বা ১৯০.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৬৯.৭৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৩ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৩৮টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৪ কোটি ১৪ লাখ ৭৫ হাজার ৮২৭ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭১ কোটি ৭৯ লাখ ৭১ হাজার ৯০১ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন বেড়েছে ২৭ কোটি ৬৪ লাখ ৯৬ হাজার ৭৪ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

শেষ বেলার সেল প্রেসার সূচকে কারেকশন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন দিনের শুরুতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *