Home / বাজার বিশ্লেষণ / বাজার মূলধন বেড়েছে সাড়ে ২২ হাজার কোটি টাকা

বাজার মূলধন বেড়েছে সাড়ে ২২ হাজার কোটি টাকা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: বিদায়ী সপ্তাহে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৭ হাজার ২০০ পয়েন্টের আর বাজার মূলধন সাড়ে ২২ হাজার কোটি টাকা বেড়ে ৫ লাখ ৮৬ হাজার কোটি টাকার মাইলফলক স্পর্শ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৬৩ হাজার ৭১৫ কোটি ৬৪ লাখ ২৩ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৮৬ হাজার ৩১৮ কোটি ৯৫ লাখ ৬১ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ২২ হাজার ৬০৩ কোটি ৩১ লাখ ৩৮ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৩ হাজার ৮৮৮ কোটি ১৮ লাখ ২৪ হাজার ৬৮৬ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল আট হাজার ৯৩৬ কোটি ৮৯ লাখ ৫৪ হাজার ৩৪৮ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন চার হাজার ৯৫১ কোটি ২৮ লাখ ৭০ হাজার ৩৩৮ টাকা বা ৫৫ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭৭.৬৯ পয়েন্ট বা ৩.৯৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ২৫৮.৭৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮৩.৬৫ পয়েন্ট বা ৫.৫৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৫০.৩০ পয়েন্ট ৬.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫৫৯২.৩১ পয়েন্টে এবং দুই হাজার ৬৪৭.১৪ পয়েন্টে। ডিএসইর তিনটি সূচকই ৯ সেপ্টেম্বর নতুন করে রেকর্ড গড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২১০টির বা ৫৫.৫৬ শতাংশের, কমেছে ১৫৫টির বা ৪১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির বা ৩.৪৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ১৩ লাখ ৯১ হাজার ৩৭৪ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৪১ কোটি ৭০ লাখ ৬৩ হাজার ৪৫৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১২৬ কোটি ৪৩ লাখ ২৭ হাজার ৯১৬ টাকা বা ৩৭ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮০৩.২১ পয়েন্ট বা ৩.৯৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ১৩১.৩৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৮৯.৭২ পয়েন্ট বা ৪.০১ শতাংশ, সিএসই-৩০ সূচক ৯৪৭.৪৫ পয়েন্ট বা ৬.৪৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ৭৮.২২ পয়েন্ট বা ৫.৩৪ শতাংশ এবং সিএসআই ৬০.৮১ পয়েন্ট বা ৪.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৬৭৩.০৪ পয়েন্ট, ১৫ হাজার ৫৯৪.১৭ পয়েন্টে, এক হাজার ৫৪৩.৬৯ পয়েন্টে এবং এক হাজর ৩৫৪.৮৯ পয়েন্টে। সিএসই-৩০ সূচক বাদে অপর চার সূচকেরই নতুন রেকর্ড গড়েছে ৯ সেপ্টেম্বর।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৮৭টির বা ৫৪.৫২ শতাংশের দর বেড়েছে, ১৪১টির বা ৪১.১১ শতাংশের কমেছে এবং ১৫টির বা ৪.৩৭ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

ব্যাপক দরপতনে পুঁজিবাজার: মাত্র ১৩.৮৩ শতাংশ দর বৃদ্ধি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ ১৪ সেপ্টেম্বর দেশের পুঁজিবাজারে ব্যাপক দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *