Home / বাজার বিশ্লেষণ / বাজেটের নেতিবাচক প্রভাব পুঁজিবাজারে

বাজেটের নেতিবাচক প্রভাব পুঁজিবাজারে

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ৯ জুন, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে বেশিরভাগ শেয়ারের দর ও দৈনিক লেনদেনের পরিমান কমেছে। দিন শেষে আজ ৮.৪১ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ৯ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.২৫ শতাংশ বা ৬৫.৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ১৭১.৫৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১২০.৮২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২২.৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৩৫.৪৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৩ টির, কমেছে ৩৪০ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৮.৪১ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১০ কোটি ৭৪ লাখ ৬৫ হাজার ১২৮ টি শেয়ার ১ লাখ ৯ হাজার ৬৪০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৫৭ কোটি ৯০ লাখ ২২ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৬ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৪ শতাংশ বা ১২.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৫ হাজার ২৩৭.৩২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ১৩৬.৭৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৮৫৭.৯৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ১৫২ টির, কমেছিল ১৬৬ টির এবং অপরিবর্তিত রয়েছিল ৭৬ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৩৮.৫৭ শতাংশ শেয়ারের দর বেড়েছিল। সারাদিনে ডিএসইতে ১৪ কোটি ১৩ লাখ ২৬ হাজার ৮১১ টি শেয়ার ১ লাখ ২৭ হাজার ২৬১ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৫৪২ কোটি ৬০ লাখ ৪৫ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৮৪ কোটি ৭০ লাখ ২৩ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৭১ শতাংশ বা ১০৬.৩৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৮৪০.৪৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৪ টির, কমেছে ১৫১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১০৭ কোটি ৮২ লাখ ৮০ হাজার ২৪৯ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/ও.

Check Also

পুঁজিবাজারে ধস: অস্থির বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সোমবার ১০ জুন, ২০২৪ তারিখ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের ব্যাপক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *