Home / অন্যান্য / রমজানের সম্ভাব্য তারিখ ঘোষণা

রমজানের সম্ভাব্য তারিখ ঘোষণা

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: পবিত্র রমজান মাস শুরুর প্রস্তুতি নিতে শুরু করেছে মুসলিম ও আরব বিশ্ব। ইতোমধ্যেই রমজান শুরুর তারিখ ঘোষণা করেছে পাকিস্তান। দেশটিতে আগামী ১২ মার্চ থেকে পবিত্র রমজান শুরু হতে পারে বলে সম্ভাব্য তারিখ জানানো হয়েছে। দেশটির আবহাওয়া বিশেষজ্ঞ জাওয়াদ মেমন বলেন, ১০ মার্চ রমজানের অর্ধচন্দ্রের জন্ম হবে। কিন্তু এদিন তা দেখা যাবে না। পরের দিন ১১ মার্চ খালি চোখেই পবিত্র রমজানের চাঁদ দেখা যাবে।

তিনি বলেন, প্রথম তারাবি হবে ১১ মার্চ রাতে। আর ৯৫ শতাংশ সম্ভাবনা রয়েছে ১২ মার্চ রোজা শুরু হওয়ার।

রীতি অনুযায়ী পাকিস্তানের রুয়েত-ই-হিলাল কমিটি রাজধানী ইসলামাবাদ থেকে রোজা ও ঈদের চাঁদ ওঠার ঘোষণা দিয়ে থাকে। চাঁদ ওঠার বিষয়টি নিশ্চিত করতে তারা অন্যান্য আঞ্চলিক কমিটির সঙ্গেও যোগাযোগ করে থাকে।

এদিকে পবিত্র রমজান মাস শুরুর তারিখ নির্ধারণে ইসলামিক দেশগুলো বিশেষ গুরুত্ব দিয়ে চাঁদ দেখে থাকে। এ বছর রমজান মাস শুরুর তারিখ জানতে আরব বিশ্ব ও অন্যান্য ইসলামিক দেশগুলোতে ১০ মার্চ চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে এদিন রমজানের চাঁদ দেখা যাবে না বলে জানিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা আন্তর্জাতিক জোতির্বিদ্যা কেন্দ্র। এর বদলে পরের দিন ১১ মার্চ চাঁদ দেখা যাবে এবং ১২ মার্চ থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মুসল্লিরা রোজা রাখা শুরু করবেন।

ডেইলি শেয়ারবাজার ডটকম/মৌ.

Check Also

আড়িয়াল খাঁর ভাঙনরোধে নির্মিত হচ্ছে স্থায়ী বাঁধ

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: মাদারীপুরের শিবচরের আড়িয়াল খাঁ নদের ভাঙন ঠেকাতে ২২২ কোটি টাকা ব্যয়ে নির্মাণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *