Home / অন্যান্য / রাজধানীতে প্রস্তুত অস্থায়ী পশুর হাট

রাজধানীতে প্রস্তুত অস্থায়ী পশুর হাট

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: রাজধানীর অস্থায়ী কোরবানির পশুর হাটগুলো প্রস্তুত হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ৯টি হাটের ইজারা চূড়ান্ত করেছে। এছাড়া কমলাপুর হাটের ইজারা চলমান রয়েছে। পাশাপাশি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সারুলিয়ার ও শনির আখড়া স্থায়ী হাট পশুতে ভরে গেছে।

ইজারাদাররা বলছেন, পশুর হাট ১৩ জুন শুরু হবে, তবে কিছু পশু ব্যবসায়ীরা হাটে চলে এসেছেন। তাদের ফেরত দিতে পারি না। এ জন্য তাদের বসতে দেওয়া হয়েছে। তাছাড়া নির্ধারিত দিনে পশু হাটে নিয়ে এসে বিক্রি করা সম্ভব নয়।

রোববার (৯ জুন) দনিয়া কলেজসংলগ্ন হাটের ইজারাদারের সহকারী মুহাম্মদ আল আমিন জানান, হাট প্রস্তুত করা হয়েছে। সিটি কর্পোরেশনের নির্দেশনা মেনে হাট পরিচালনা করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি। নিয়ম ভেঙে কিছু করা হবে না। এছাড়াও ৫ শতাংশ হারে হাসিল আদায়ের জন্য প্রক্রিয়াও গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, দেশের বিভিন্ন জেলা থেকে পশু নিয়ে আসছেন ব্যবসায়ীরা। নিয়ম অনুযায়ী এখন পশু উঠানো যাবে না, কিন্তু ব্যবসায়ীদের তো ফেরতও পাঠানো যায় না। এ জন্য কয়েক দিন আগে থেকে আমরা প্রস্তুত রয়েছি।

কাজলার বাসিন্দা মনির হোসেন জানান, দনিয়া কলেজ মাঠের হাটে এসেছি। পশু দেখছি। আমি প্রতিবছর কয়েকদিন আগেই পশু কিনি। বাড়িতে পশু রাখায় জায়গা থাকায় ঝামেলা এড়াতে এটা করি। তাছাড়া পরিবারের সবাই মিলে আমরা পশুকে খাবার খাওয়াই। যেহেতু আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানি করা, তাই কিছুদিন পশুকে যত্ন নেওয়ার চেষ্টা করে থাকি।

ফরিদপুর থেকে আসা বসিলা হাটের পশু বিক্রেতা সাইদুল ইসলাম জানান, সড়কের দুর্ভোগ এড়াতে আগেভাগে এসেছি। আশা করি দ্রুততম সময়ের মধ্যে পশু বিক্রি করে বাড়ি ফিরে যেতে পারব। হাটের সার্বিক পরিবেশ ভালো রয়েছে, তেমন কোনো অসুবিধা নেই। তবে গরমের কারণে একটু কষ্ট হচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, অস্থায়ী কোরবানি পশুর হাটের ইজারাদারদের নিয়ম মেনে হাট পরিচালনার নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো ধরনের ব্যত্যয় হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম আর.

Check Also

ফের বেড়েছে ডিম-আলুর দাম: অস্থির নিত্যপণ্যের বাজার

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: নিত্যপণ্য, কাঁচাবাজার, মাছ-মাংস, এমনকি মসলাজাত পণ্যের দাম ঊর্ধ্বমুখী দীর্ঘদিন ধরেই। সপ্তাহের ব্যবধানেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *