Home / বাজার বিশ্লেষণ / ব্যাপক দরপতনে শেয়ারবাজার: বাড়ছে অস্থিরতা

ব্যাপক দরপতনে শেয়ারবাজার: বাড়ছে অস্থিরতা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: ব্যাপক দরপতনে আজ ২৫ অক্টোবর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষ করেছে শেয়ারবাজার। এদিন শেয়ারবাজারে আবারও ধসের আশঙ্কায় রাস্তায় নেমে এসেছেন বিনিয়োগকারীরা। আজ ২৫ অক্টোবর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসের শুরু থেকেই কমেছে সূচক ও বেশির ভাগ শেয়ারের দর। তবে দৈনিক লেনদেনের  পরিমাণ বেড়েছে। দিন শেষে ডিএসইতে ১২.৫০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ২৫ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৭২ শতাংশ বা ১২০.৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৮৮৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২২.১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৬৫.৬০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫৩.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৪৪.৫৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ৩০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১২.৫০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৩১ কোটি ৬২ লাখ ৭ হাজার ৭৮৪টি শেয়ার ২ লাখ ২ হাজার ৫৮৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৪৭০ কোটি ২ লাখ ৪১ হাজার টাকা।

গতকাল ২৪ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯৯ শতাংশ বা ৭০.৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ০৫.৭০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩০.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৮৭.৭৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৯৮.৩১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ২৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৫.২০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ২৮ কোটি ৭০ লাখ ৫০ হাজার ৪০৯টি শেয়ার ১ লাখ ৯১ হাজার ১৯৯ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৪৭১ কোটি ৪ লাখ ৬২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১ কোটি ২ লাখ ২১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.৯৪ শতাংশ বা ৪০০.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ১৬৯.৭৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৩৭টির, কমেছে ২৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬০ কোটি ৬০ লাখ ২৭ হাজার ৫২৪ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৯ কোটি ৯৪ লাখ ৩১ হাজার ১৮১ টাকা। অর্থাৎ সিএসইতে আজ  লেনদেন কমেছে ১০ কোটি ৬৫ লাখ ৯৬ হাজার ৩৪৩ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

সূচকের উত্থানে দর হারিয়েছে বেশির ভাগ কোম্পানি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে।এদিন সূচক বাড়লেও দৈনিক লেনদেনের পরিমাণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *