Home / এক্সক্লুসিভ / সাধারণ বিনিয়োগকারীদের ভাগে আইপিও শেয়ার কমলো

সাধারণ বিনিয়োগকারীদের ভাগে আইপিও শেয়ার কমলো

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে যে পরিমাণ শেয়ার ছাড়া হবে তার ১৫ শতাংশ শেয়ার এখন থেকে কোম্পানির কর্মচারীরা পাবেন। মোট শেয়ারের ১৫ শতাংশ কর্মচারীদের বরাদ্দের পর বাকি ৮৫ শতাংশ থেকে অন্যান্য বিনিয়োগকারীরা শেয়ার বরাদ্দ পাবেন। এক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীদের ভাগে আইপিও শেয়ারের পরিমাণ কমছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আইপিও’র মোট ১০০ শতাংশ শেয়ারের মধ্যে ১৫ শতাংশ শেয়ার বরাদ্দ করা হবে কোম্পানির কর্মচারীদের কাছে। বাকি ৮৫ শতাংশ শেয়ারের মধ্যে ২৫ শতাংশ ইলিজিবল ইনভেস্টর এবং বাকি ৭৫ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের নিকট বরাদ্দ করা হবে। আইপিও’র ৮৫ শতাংশ শেয়ারের মধ্যে মিউচ্যুয়াল ফান্ড ৫ শতাংশ এবং অন্যান্য ইলিজিবিল ইনভেস্টর ২০ শতাংশ শেয়ার বরাদ্দ পাবে। এছাড়া আইপিও’র ৮৫ শতাংশ শেয়ারের মধ্যে প্রবাসী বিনিয়োগকারী ৫ শতাংশ এবং অন্যান্য সাধারণ বিনিয়োগকারীরা ৭০ শতাংশ শেয়ার পাবেন।

উল্লেখ্য, কোম্পানির কর্মচারীদের জন্য বরাদ্দকৃত আইপিও’র ১৫ শতাংশ শেয়ারের জন্য কোম্পানির পক্ষ থেকে কর্মচারীদের তালিকা আপলোড করবে। কর্মচারীরা স্টক ব্রোকার বা মার্চেন্ট ব্যাংকে আইপিও শেয়ারের জন্য আবেদন করবে। পরবর্তীতে ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমের মাধ্যমে কর্মচারীদের শেয়ার বরাদ্দ দেওয়া হবে।

 

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

ব্লক মার্কেটও যেতে পারছেন না ক্ষুদ্র বিনিয়োগকারীরা

  ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: দিন যত যাচ্ছে ততই মার্কেট স্থবির হয়ে পড়ছে। কোন গতি না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *