Home / বাজার বিশ্লেষণ / সূচকে বেহাল অবস্থা: ধৈর্য্যের বাইরে বিনিয়োগকারীরা

সূচকে বেহাল অবস্থা: ধৈর্য্যের বাইরে বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ মঙ্গলবার ১১ জুন, ২০২৪ তারিখ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে বেশিরভাগ শেয়ারের দরও কমেছে। তবে দৈনিক লেনদেনের পরিমান কিছুটা বেড়েছে। দিন শেষে আজ ১২.৯৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ১১ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭০ শতাংশ বা ৩৫.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭০.০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৩.৭৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৮.৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮০৩.০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫১ টির, কমেছে ৩০৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১২.৯৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১০ কোটি ৯৬ লাখ ৪৩ হাজার ৭০১ টি শেয়ার ১ লাখ ১ হাজার ৯৭৬ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৩১ কোটি ৬৪ লাখ ৫৫ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১০ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.২৬ শতাংশ বা ৬৫.৬৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ৫ হাজার ১০৫.৮৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭.১৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ১০৩.৬৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২৩.৬৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৮১১.৭৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ২৬ টির, কমেছিল ৩৪২ টির এবং অপরিবর্তিত রয়েছিল ২৩ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৬.৬৪ শতাংশ শেয়ারের দর বেড়েছিল। সারাদিনে ডিএসইতে ৯ কোটি ৯৭ লাখ ৬৬ হাজার ১৮৫ টি শেয়ার ৯৫ হাজার ৮৩১ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৩১৮ কোটি ৭৮ লাখ ৫২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১১২ কোটি ৮৬ লাখ ৩ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৭৩ শতাংশ বা ১০৭.৭৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৫৭০.৩৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৫ টির, কমেছে ১৬৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১০৭ কোটি ৯৭ লাখ ৩৮ হাজার ৮৭৭ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/ও.

Check Also

সূচকের পতনে চলছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সোমবার ১০ জুন, ২০২৪ তারিখ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *