Breaking News
Home / স্বাস্থ্য বার্তা / স্বাস্থ্য সুরক্ষায় নিয়ম মেনে কমাতে হবে ওজন

স্বাস্থ্য সুরক্ষায় নিয়ম মেনে কমাতে হবে ওজন

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: ওজন কমিয়ে নিজেকে সুন্দর ও পরিপাটি রাখার ইচ্ছে সবার। বিশেষত রোগ বালাই থেকে মুক্ত থাকতেও ওজন কম রাখা উচিত। কিন্তু ওজন কমাতে গিয়ে আমরা কিছু ভুল নিয়ম অনুসরণ করি যা লাভের চেয়ে ক্ষতি বেশি করে। তাই সেই খারাপ দিক সম্পর্কে জেনে আমাদের সঠিক নিয়ম অনুসরণ করে ওজন কমাতে হবে।

অনেকে ভাবেন কোনো বেলার খাবার এড়িয়ে গেলে ওজন কমাতে সুবিধা হবে। তাই নাশতা কিংবা রাতের খাবার অনেকেই এড়িয়ে যান। কিন্তু সকালে না খেলে গ্যাস্ট্রিক হতে পারে। তাই তিন বেলা নিয়ম করে খাবার খেতে হবে।

পেটে ক্ষুধা রেখে দেওয়া মোটেও ভালো কিছু হতে পারে না। শারীরিক দূর্বলতা জিইয়ে রেখে ওজন কমানো সম্ভব নয়। বরং পরিমিত পরিমাণে তিনবেলা নিয়ম করে খেতে হবে।

একজন স্বাভাবিক ব্যক্তির প্রতিদিন ১২০০ ক্যালোরি নিতেই হয়। ওজন কমাতে হলেও খাদ্য তালিকায় বাধ্য হয়ে প্রোটিন ও চর্বি জাতীয় খাবার রাখতে হবে।

ঘুমোতে যাওয়ার অন্তত ৩ থেকে ৪ ঘণ্টা আগে খাবার খেয়ে নেবেন। জেগে থাকার সময়ে হজমের সুযোগ করে দিতে হবে। নাহলে ঘুমোতে থাকা অবস্থায় বিপাক প্রক্রিয়া চলমান থাকে এবং হজমে ব্যাঘাত ঘটে।

অনেকে মনে করেন বেশি ঘুমালে ওজন বাড়ে। সেজন্যে নিয়মিত ঘুমও অনেকে বাদ দিয়ে দেন। এমনটা ভুলেও করবেন না। স্বাভাবিক ঘুম নিশ্চিত করতেই হবে।

ব্যায়ামের পর কোষ পুনরুজ্জীবিত করতেই অনেকে বেশি খেয়ে ফেলেন। এমনটা করবেন না। ব্যায়াম করলেই বেশি খেতে হবে এমন নয়।

ভারী ব্যায়ামের মাধ্যমে ওজন কমানো যায় এটি একটি ভুল ধারণা। অতিরিক্ত ব্যায়ামের ফলে আপনার মাংসপেশি ক্ষতিগ্রস্ত হয়। তাই মাত্রাতিরিক্ত ব্যায়াম করবেন না।

উল্লেখ্য, ক্র্যাশ ডায়েট সবার জন্য নয়। চিকিৎসকের পরামর্শ ছাড়া ক্র্যাশ ডায়েট করা উচিৎ নয়।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এস.

Check Also

সুস্বাস্থ্যে চকলেটের যত গুণ

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: চকলেটের কদর পুরো বিশ্বেই। এর ইতিহাস ২,৫০০ বছর পুরোনো। অ্যাজটেকরা প্রথম চকলেট আবিষ্কার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *